৯ মাসে আড়াই হাজার বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে কুয়েত

সাদেক রিপন
সাদেক রিপন সাদেক রিপন , কুয়েত প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৩৭ এএম, ১১ নভেম্বর ২০১৯

চলতি বছরের গত ৯ মাসে ১৮ হাজার প্রবাসীকে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে কুয়েত সরকার। এর মধ্যে আড়াই হাজার বাংলাদেশি রয়েছে বলে জানিয়েছে কুয়েতের দৈনিক আল কাবাস।

কুয়েত নির্বাসন কেন্দ্রের এক প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি বছরের গত ৯ মাসের মধ্যে ১৮ হাজার কুয়েত প্রবাসীদের ফেরত পাঠানো হয়েছে। আবাসন বিষয়ক আইন লঙ্ঘন, শ্রমিক আইন লঙ্ঘন, অবৈধ আকামা, ও ট্রাফিক আইন লঙ্ঘনসহ বিভিন্ন অপরাধের সাথে জড়িত ছিল তারা।

দেশের ফেরত পাঠানো প্রবাসীদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে ভারতীয় নাগরিক। তারপরেই রয়েছে বাংলাদেশ। এছাড়া মিশরের ২২০০, নেপালের ২১০০, ইথোপিয়ার ১৭০০, সুরিয়ার ১৪০০, ফিলিপাইনের ১২০০ ও অন্যান্য দেশের মিলিয়ে (আরবিয়ান, আফ্রিকান, ইউরোপিয়ান, আমেরিকান) সর্বমোট ১৮ হাজার প্রবাসীকে দেশে ফেরত পাঠানো হয়েছে। তাদের মধ্যে ১২ হাজার পুরুষ ও ৬ হাজার নারী।

সূত্র জানায়, নির্বাসনে পাঠানো বেশ কয়েকজন প্রবাসীর মধ্যে হেপাটাইটিস ও এইডস আক্রান্তের লক্ষণও ছিল।

এদিকে নির্বাসন কেন্দ্রে ৫০ জন পুরুষ ও ৮ জন নারী ছাড়া আর কোনো প্রবাসী আপাতত নেই বলেও জানিয়েছেন নির্বাসন কেন্দ্র। তাদেরকে শিগগিরই দেশে ফেরত পাঠানো হবে।

এমএসএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]