বেলজিয়ামে বাঙালিদের পিঠা উৎসব

ফারুক আহাম্মেদ মোল্লা
ফারুক আহাম্মেদ মোল্লা ফারুক আহাম্মেদ মোল্লা
প্রকাশিত: ০৫:৪৬ এএম, ১২ নভেম্বর ২০১৯

পিঠা প্রেমীদের মন ও রূচিবোধকে পরিতৃপ্ত করতে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী পিঠার সমারোহে আনন্দঘন পরিবেশে বেলগো-বাংলা কালচারাল অ্যাসোসিয়েশনের আয়োজনে বেলজিয়ামের ভারবিয়ার শহরে অনুষ্ঠিত হলো পিঠা উৎসব।

এতে সভাপতিত্ব করেন তপন রায়, সঞ্চালনা করেন সাইদুর রহমান লিটন। পরিকল্পনা করেন চয়ন রায়, হাবিবুল হাসান সোহাগ, শরিফুল ইসলাম মঞ্জু জসিম উদ্দীন।

বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠার মধ্যে ছিল ভাপা পিঠা, খোলা চিতই, দুধ চিতই, কুলি, দুধ পুলি, পাটিসাপটা, সুন্দরীপাকান, আমিত্তি, নকশি, ফুলঝুরি, মুগডালের নকশি, প্রাণহরা, চুকটি, জামদানিসহ নানা স্বাদের পিঠা।

jagonews24

নানা রংয়ের পিঠা তৈরী করে নিয়ে আসে লিয়াজ শহর এবং ভারবিআর শহরের প্রবাসী গৃহবধূরা। দুপুর থেকেই শুরু হয় উৎসবের প্রস্তুতি। সন্ধ্যায় শতশত বাঙালি পরিবারের অংশগ্রহণে জমজমাট রূপ ধারণ করে উৎসবটি।

আয়োজকরা জানিয়েছেন, প্রবাসে অবস্থিত বাংলা ভাষাভাষী মানুষের মাঝে নিজেদের ঐতিহ্যকে ধারণ ও লালন করতেই এ আয়োজন করা হয়েছে। এ ছাড়া প্রবাসী বাঙালিদের মনকে একটু সতেজ করতে ভাবের আদান-প্রদান, পরিচয় আর অড্ডার সুযোগ করে দেয়া হয়েছে। ভিনদেশে বরফ জমা শীতে এমন বাহারি ধরনের গরম পিঠা বাঙালিদের মনে অনেকটা দেশীয় আমেজ তৈরি করে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল মনমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান। ঐতিহ্যবাহী এ পিঠা উৎসব আয়োজনের সার্বিক সহযোগিতা করেন সংগঠনের সদস্য শারিফুল ইসলাম মঞ্জু, চয়ন রায়, হাবিবুল হাসান সোহাগ, জসিম উদ্দীন, নয়ন রায়, সৈয়দ রফিক, মাহফুজ সিকদার, মোর্শেদ হোসেন, মামুন হোসেন, মান্নান মিয়া, খোকনশীল, ওয়াহেদ খান, বিকাশ গুপ্ত, চন্দন শাহা, নিলু, আশীষ শীল, রুবেল পারভেজ, মহসিন হোসেন প্রমুখ।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com