ভিয়েনায় শাহ মোহাম্মদ ফরহাদের জন্মবার্ষিকী পালন

হাসান তামিম
হাসান তামিম হাসান তামিম
প্রকাশিত: ১১:০০ পিএম, ১৯ নভেম্বর ২০১৯

ভিয়েনার বাংলা কমিউনিটির অভিভাবক, আওয়ামী লীগ অস্ট্রিয়া সাবেক সফল সভাপতি, বাংলাদেশ অস্ট্রিয়া সমিতির নির্বাচিত সভাপতি মরহুম শাহ মোহাম্মদ ফরহাদের ৭২তম জন্মবার্ষিকী পালন করেছে বাংলাদেশ অস্ট্রিয়া কালচারাল একাডেমি।

গতকাল রাজধানী ভিয়েনার আফ্রো এশিয়ান ইনস্টিটিউটের হলরুমে এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন প্রয়াত শাহ মোহাম্মদ ফরহাদের সহধর্মিণী এবং বাংলাদেশ অস্ট্রিয়া কালচারাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জান্নাতুল ফরহাদ, কন্যা ফারজানা ফরহাদসহ অস্ট্রিয়া ও বাংলাদেশের নাগরিকরা।

বাংলাদেশের জাতীয় সঙ্গীত এবং পবিত্র কোরআন তিলোওয়াতের পর আলোচনা সভার মূল আনুষ্ঠানিকতা শুরু করা হয়। প্রয়াত শাহ মোহাম্মদ ফরহাদের কন্যা ফারজানা ফরহাদের সঞ্চালনায় আলোচনা সভায় অস্ট্রিয়ার স্থানীয় নাগরিকরা ছাড়াও ভিয়েনাস্থ প্রবাসী বাংলাদেশিরা মরহুম শাহ মোহাম্মদ ফরহাদের স্মৃতিচারণ করেন।

এরপর বাংলাদেশ অস্ট্রিয়া কালচারাল অ্যাসোসিয়েশনের ক্ষুদে শিল্পীদের নিয়ে জন্মদিনের কেক কাটেন জান্নাতুল ফরহাদ। অনুষ্ঠান শেষে ফরহাদ স্মৃতি পাঠাগার থেকে প্রকাশিত স্মরণীয় পদচিহ্ন নামের একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করেন জান্নাতুল ফরহাদ।

উল্লেখ্য, এই স্মরণিকায় প্রয়াত শাহ মোহাম্মদ ফরহাদকে নিয়ে ভিয়েনার প্রবাসী বাংলাদেশিদের আবেগ, অনুভূতি ও ভালোবাসার কথা তুলে ধরা হয়েছে।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com