ফিনল্যান্ডে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৪:২০ এএম, ১৪ জানুয়ারি ২০২০

ফিনল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর ‘স্বদেশ প্রত্যাবর্তন’ দিবস পালন করা হয়েছে। ১০ জানুয়ারি এ দিবস উপলক্ষে এক আলোচনা সভার অয়োজন করা হয়। ১৯৭২ সালের ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানি কারাগার থেকে মুক্ত হয়ে স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তন করেন।

দেশটির রাজধানী হেলসিংকির প্রাণকেন্দ্রে অভিজাত রেঁস্তোরা ‘মিস্টার ডন’ এ সন্ধ্যায় এই আলোচনা সভার আয়োজন করা হয়। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস স্মরণে এ সময় সভাপতিত্ব করেন সিনিয়র সহ-সভাপতি তপন বঙ্গবাসী। পরিচালনা করেন সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন।

আলোচনা সভায় বক্তব্য দেন সিনিয়র সহ-সভাপতি পলাশ কামালী, ইকবাল হোসেন বকুল, মোস্তফা আজাদ বাপ্পী। আরও বক্তব্য দেন শিক্ষাবিদ ও আওয়ামী লীগ নেতা ড. জহিরুল ইসলাম, জুনায়েদ, স্বপ্নিল-সহ আরও অনেকে।

সভার শুরুতেই সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভির শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। বক্তারা বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হত না। আর স্বাধীনতা বিরোধী সকল পরাশক্তির বিরুদ্ধে ফিনল্যান্ড আওয়ামী লীগ সবসময় বলিষ্ঠ ভূমিকা রাখবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন লিটন, টিপু, সান্তু, তাইজুল, সজল, মামুন, রাজিব, লিটন, খায়রুজ্জান প্রমুখ।

পলাশ কামালী, হেলসিংকি, ফিনল্যান্ড/এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]