স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

কবির আল মাহমুদ
কবির আল মাহমুদ কবির আল মাহমুদ স্পেন
প্রকাশিত: ১২:৪৯ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২০

যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে স্পেনে শহীদ দিবস ও অন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে একুশের কর্মসূচি শুরু করেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। পরে বেলা ১১টায় দূতাবাস মিলনায়তনে একুশের তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স এম হারুন আল রাশিদের পরিচালনায় আলোচনা সভায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দূতাবাস কর্মকর্তা সাইফুল ইসলাম ও গীতা পাঠ করেন শ্যামল তালুকদার। এরপর ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অতঃপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

spen

রাষ্ট্রপতির বাণী পাঠ করেন দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স এম হারুন আল রাশিদ, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন বাণিজ্যিক সচিব রেদোয়ান আহমেদ, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব (শ্রম) মো. মোতাসিমুল ইসলাম এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দ্বিতীয় সচিব তাহসিনা আফরিন শারমিন।

অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, দূতাবাসের কর্মকর্তা/কর্মচারী, স্পেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ, স্পেন প্রবাসী বাংলাদেশি এবং স্প্যানিশ নাগরিক ও বিদেশি অতিথিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ভাষা শহীদদের উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন, সমস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশন এবং অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ ও বাংলাদেশি খাবার পরিবেশন করা হয়।

এএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com