মিসরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত 

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০১:২২ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২০

মিসরে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ১০টায় দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়।

দূতাবাসে অস্থায়ীভাবে নির্মিত শহীদ বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স এটিএম আব্দুর রউফ মণ্ডলসহ প্রবাসী বাংলাদেশি ও দূতাবাস কর্মকর্তা-কর্মচারীরা।

সকাল সোয়া ১০টায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এ সময় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাঙালি শিক্ষার্থী এবং প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণ ছোট এক খণ্ড বাংলাদেশ তৈরি হয়েছিল।

ভাষা শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠানে কায়রোর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত বাংলাদেশি অধ্যাপক, শিক্ষার্থী এবং বিভিন্ন পেশায় নিয়জিত পেশাজীবীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে উপস্থিত সকলকে দুপুরের খাবারে আপ্যায়ন করা হয়।

এএইচ 

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com