আমিরাতে ভিক্ষার অপরাধে ২৪২ জন গ্রেফতার

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০১:২৩ এএম, ১৬ মে ২০২০

সংযুক্ত আরব আমিরাতে ভিক্ষাবৃত্তি আইনত অপরাধ। তার পরেও দুবাইয়ের রাস্তায় অনেকেই দাঁড়িয়ে পড়েন ভিক্ষার ঝুলি হাতে, সহজে উপার্জনের আশায়। ভিক্ষুকের এই সারিতে আছে ভিনদেশিরাই। চলতি রমজানের শুরু থেকেই এবার ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে জোরদার অভিযানে নেমেছে দুবাই পুলিশ। ভিক্ষা করার অপরাধে রমজান শুরু হওয়া থেকে এ পর্যন্ত ২৪২ জনকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার দুবাই পুলিশের এক কর্মকর্তা এই গ্রেফতারের কথা জানান। আটকরা বিভিন্ন দেশের নাগরিক। দুবাই পুলিশের অনুপ্রবেশকারী দফতরের ডিরেক্টর কর্নেল আলি সালেম বৃহস্পতিবার জানান, ২৪২ জনের মধ্যে ১৪৩ জন পুরুষ, ২১ জন নারী ভিক্ষুক ছাড়াও ৭৮ জন গ্রেফতার হয়েছে ফুটপাথে হকারির অভিযোগে।

কর্নেল জানান, ভিক্ষাবৃত্তি কড়া হাতে দমনে দুবাইয়ের নির্দিষ্ট কয়েকটি জায়গায় নজরদারি বাড়ানো হয়েছে। রাস্তায় কাউকে ভিক্ষাবৃত্তি করতে দেখলে, ৯০১তে ডায়াল করতে বলা হয়েছে। ই-ক্রাইম প্ল্যাটফর্মেও অভিযোগ জানানো যাবে।

দুবাই পুলিশের অনুপ্রবেশকারী দফতরের ডিরেক্টর মনে করেন, ভিক্ষাবৃত্তির সাথে ডাকাতির মতো অন্যান্য অপরাধের সম্পর্ক থাকতে পারে। ভিক্ষের সময় শিশুদের সামনে রেখে সহানুভূতি আদায়েরও চেষ্টা হয় বলে তিনি অভিযোগ করেন।

অভিযোগ জানাতে দুবাই পুলিশ অ্যাপের ‘পুলিশ আই সার্বিস’ব্যবহার করতে বলেন কর্নেল সালেম। তার কথায়, সত্যিই যদি দুস্থ-গরিব লোকজনকে আর্থিকভাবে সাহায্য করতে চান, স্বীকৃত সংস্থার মাধ্যমে দান করুন। তাতে ঠিক জায়গায় সাহায্য পৌঁছবে।

জেডএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]