অস্ট্রেলিয়ায় ভিন্ন পরিবেশে ঈদ উদযাপন

মো. আবুল কালাম আজাদ
মো. আবুল কালাম আজাদ মো. আবুল কালাম আজাদ , অস্ট্রেলিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৮:০৬ পিএম, ২৪ মে ২০২০

ইসলাম ধর্মাবলম্বীদের দুটি সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের একটি হলো ঈদ-উল-ফিতর ও দ্বিতীয়টি হলো ঈদুল আজহা। অস্ট্রেলিয়ায় এবার দুই দিনব্যাপী পবিত্র ঈদ উল ফিতর পালিত হয়েছে।

জানা গেছে, অস্ট্রেলিয়ায় ক্যালেন্ডার অনুযায়ী রবিবার একদল ঈদ উদযাপন করেছে। আর যারা ঈদের চাঁদ উঠা দেখে ঈদ করেন, তারা আগামী সোমবার ঈদ উদযাপন করবে।

দীর্ঘ একমাস রোজা রাখা বা সিয়াম সাধনার পর মুসলিমরা এই দিনটি ধর্মীয় কর্তব্য পালনসহ খুব আনন্দের সাথে পালন করে থাকে। কিন্তু কোভিড-১৯ সংকটের কারণে এবার ঈদের নামাজ মসজিদে আদায় হবে না।

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির কারণে অস্ট্রেলিয়ায় পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হচ্ছে না। ঈদের নামাজ সবাইকে ঘরে পড়তে মসজিদ কমিটির নির্দেশনা জারি করা হয়েছে। ঈদুল ফিতরের নামাজ ঘরে আদায় করার সঙ্গে ঈদ উদযাপনে পার্টি ও উৎসব করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন সকল মুসলমানের প্রতি ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন। সরকারের গৃহীত আইন-কানুন মেনে চলার আহ্বান জানানো হয়েছে সবাইকে।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]