যুক্তরাষ্ট্রের যে ৩৩ স্টেটে ভ্রমণকারীদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৬:৫০ পিএম, ০৬ আগস্ট ২০২০

সর্বগ্রাসী করোনাভাইরাসের প্রথম দফা পুরোপুরি না থামার আগেই দুর্ভাগ্যজনকভাবে যুক্তরাষ্ট্রে আবার ভাইরাসের থাবা শুরু হয়েছে। দেশটিতে দৈনিক কমপক্ষে ২৫ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছে। এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ১ লাখ ৬১ হাজার ৬০৭ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। যুক্তরাষ্ট্রে ৪৯ লাখ ৭৩ হাজার ৭৪১ জন আক্রান্ত হয়েছে।

সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যাণ্ড প্রিভেনশনের পক্ষ থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, বর্তমানে এ ধারা অব্যাহত থাকলে ১ নভেম্বরের আগেই যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ২ লাখ অতিক্রম করবে। অবস্থার পরিপ্রেক্ষিতে করোনার সংক্রমণ ঠেকাতে নিউইয়র্ক স্টেট গভর্নর ক্যুমো অন্য স্টেট থেকে নিউইয়র্কে আগত ভ্রমণকারীদের (আউট-অব-স্টেট ট্র্যাভেলার) জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছেন।

অন্য স্টেট থেকে আগতদের বাধ্যতামূলকভাবে নিউইয়র্ক স্টেট হেলথ ডিপার্টমেন্টের ট্র্যাভেলার ফরম পূরণ করতে হবে। বিমানবন্দরে কেউ ফরম পূরণ না করলে সর্বোচ্চ ২ হাজার ডলার জরিমানা দিতে হবে এবং কোয়ারেন্টাইনে থাকতেই হবে।

তালিকাভুক্ত স্টেটগুলোর মধ্যে রয়েছে- আলাবামা, আরকানসাস, আরিজোনা, আলাস্কা, ক্যালিফোর্নিয়া, ডেলাওয়ার, ফ্লোরিডা, জর্জিয়া, আইওয়া, আইডাহো, ইন্ডিয়ানা, ক্যানসাস, লুইজিয়ানা, মিশিশিপি, ম্যারিল্যান্ড, মিজৌরি, মন্টানা, নর্থ ক্যারোলাইনা, সাউথ ক্যারোলাইনা, নর্থ ডাকোটা, নেব্রাস্কা, নিউ মেস্কিকো, নেভাডা, ওহাইয়ো, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ইউটাহ, ভার্জিনিয়া, ওয়াশিংটন ও উইসকনসিন।

গভর্নরের সর্বশেষ ঘোষণানুযায়ী সর্বমোট ৩৩টি স্টেটের ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]