হোটেল বিলের প্রদেয় ভ্যাট ফেরত পাবে পর্তুগালের নাগরিকরা

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৬:৩১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০

পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা বলেছেন, দেশটির নাগরিকরা তাদের হোটেল, মোটেল, গেস্ট হাউজ ও রেস্টুরেন্টর ক্রয় বিলের ওপরে প্রদেয় ভ্যাট পরবর্তী বছরের আয়কর বিবরণীতে ফেরত পাবে। এছাড়া ২০২১ সালের বাজেটে পর্যটন খাত পুনরুদ্ধারে বিভিন্ন অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়নমূলক প্রয়োজনীয় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হবে।

গত সোমবার (২৮ সেপ্টেম্বর) কনফেডারেশন অব ট্যুরিজম পর্তুগালের আয়োজনে জাতীয় পর্যটন সম্মেলন উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

আন্তোনিও কস্তা বলেন, গত দুই দশক ধরে আমরা যেভাবে পর্যটন খাতকে সাজিয়েছি এবং যোগ্য কর্মী বাহিনী তৈরি করেছি, তা কোনো অবস্থাতেই বর্তমান অনিশ্চয়তার মাঝে হারাতে চাইনা।

প্রতিবছর পর্তুগালে বসবাসরত জনগণকে বাধ্যতামূলকভাবে আয়কর বিবরণী প্রদান করতে হয় এবং আয়ের ওপর ভিত্তি করে কর প্রদান করতে হয়। যাদের আয় বেশি বা পরিবারের সংখ্যা কম বা যাদের পরিবার নেই একাই বসবাস করেন, তাদের ক্ষেত্রে একটা বড় অংকের অর্থ আয়কর পরিশোধ করতে হয়।

যোগাযোগ, শিক্ষা, চিকিৎসা, রেস্টুরেন্ট খাতে কর রেয়াত আগে থেকেই ছিল। এবার তার সঙ্গে যুক্ত হলো হোটেল। অর্থাৎ বর্তমানে ভ্রমণ করতে গেলে আগের চেয়ে ব্যয় সংকোচন হবে। এর জন্য ব্যক্তিগত নিফ নম্বর অথবা ফিন্যান্স নম্বর দিয়ে রশিদ নিতে হবে। তাহলে এই খাতে প্রদেয় ভ্যাট হিসাবে জমা হবে এবং পরবর্তী বছরের আয়করের সাথে সমন্বয় করা হবে।

এমএসএইচ/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]