বেকারত্ব ঘোচাতে ৮ লাখ কর্মসংস্থানের ঘোষণা দ. আফ্রিকার

ফারুক আস্তানা
ফারুক আস্তানা ফারুক আস্তানা , দক্ষিণ আফ্রিকা প্রতিনিধি
প্রকাশিত: ০৫:১০ পিএম, ১৭ অক্টোবর ২০২০

করোনায় বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার ও বেকারত্বের হার কমিয়ে আনতে সুনির্দিষ্ট পরিকল্পনা ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা সরকার। ১৫ অক্টোবর দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জাতীয় সংসদে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারে এ ঘোষণা দিয়েছেন।

সিরিল রামাফোসা বলেন, করোনায় ক্ষতিগ্রস্ত দেশের অর্থনীতিকে স্বাভাবিক গতিতে ফিরিয়ে আনতে আগামী ২০২০-২১ সালের আর্থিক বছরে দেশের বেকারত্বের হার কমাতে নতুন করে ৮ লাখ ৭৫ হজার নতুন কর্মসংস্থান তৈরি করা হবে।

তিনি বলেন, পর্যায়ক্রমে ২০২২-২৩ অর্থবছরে বেকারদের কর্মসংস্থানের আরও সুযোগ বাড়ানো হবে।

প্রেসিডেন্ট রামাফোসা নির্দিষ্ট সংখ্যা উল্লেখ করে বলেন, চলতি বছরে দেশের পরিবেশ ও বনায়ন অধিদফতরের আওতায় ৫০ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। দেশের সকল পৌরসভা ও মেট্রো শহরগুলোর অবকাঠামো রক্ষণাবেক্ষণের জন্য ২৫ হাজার সাধারণ শ্রমিক নিয়োগ দেওয়া হবে।

এছাড়াও জ্বালানি সুবিধাগুলি রক্ষণাবেক্ষণের জন্য আরও ১৫ হাজারের বেশি লোক নিয়োগের জন্য ইতোমধ্যে প্রক্রিয়া শুরু করা হয়েছে।

প্রেসিডেন্ট বলেন, পল্লী এলাকায় সড়ক যোগাযোগ রক্ষণাবেক্ষণের জন্য ৩৭ হাজার ৯৭ জন লোক নিয়োগ শুরু হবে। কমিউনিটি স্বাস্থ্য রক্ষায় সরকার আরও ৫ হাজার ৫শ ৩১ জন কমিউনিটি স্বাস্থ্যকর্মী নিয়োগ দেওয়ার জন্য পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

এছাড়াও দেশের প্রাইমারি এবং মাধ্যমিক স্কুলের জন্য প্রায় ৩ লাখ শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে।

প্রেসিডেন্ট রিসিল রামাফোসা বলেন, করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধার করতে এবং বেকারত্বের দীর্ঘমেয়াদি সমাধানে সরকার ইতোমধ্যেই সুনির্দিষ্ট ক্ষেত্র ধরে ধারাবাহিকভাবে শিক্ষক ও অর্ধশিক্ষিত নাগরিকদের জন্যে কর্মসংস্থানের ব্যবস্থা করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]