‘প্রবাসীরা বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ’

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৫:০৩ পিএম, ২৬ নভেম্বর ২০২০

ইসমাইল হোসাইন রায়হান

বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ স্পেনের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের (বিপিএম, পিপিএম, এনডিসি) নির্দেশনায় প্রবাসীদের দ্রুত সময়ে সবধরনের সেবা প্রদানের লক্ষ্যে রাজধানী মাদ্রিদ থেকে প্রায় ৭০০ কিলোমিটার দূরে গিয়ে কাজ করছে সদস্যরা।

বাংলাদেশি অধ্যুষিত এলাকা বার্সেলোনায় প্রায় ১৫ হাজার প্রবাসীর বসবাস। তাদের কষ্টার্জিত অর্থ এবং গুরুত্বপূর্ণ সময় বাঁচাতেই রাষ্ট্রদূতের এই ভ্রাম্যমাণ কনস্যুলার সেবা।

২১ এবং ২২ নভেম্বর Whatsapp এ appointment এর ভিত্তিতে এই সেবা প্রদান করা হয়। Avda. Josep Tarradellas, 134 Bajos, 08029 Barcelona তে পাসপোর্ট বিতরণ, পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সত্যায়িত, বিভিন্ন সনদের আবেদন গ্রহণ, রি-ইস্যুর আবেদন গ্রহণ, বাচ্চাদের নতুন পাসপোর্টের আবেদন গ্রহণ, বিভিন্ন ডকুমেন্ট সত্যায়িত করা হয়।

jagonews24

দূতাবাসের দূতালয় প্রধান হারুন আল রশীদের নেতৃত্বে প্রশাসনিক কর্মকর্তা (হিসাব) মো. জাহাঙ্গীর আলম, ব্যক্তিগত কর্মকর্তা রেজাশাহ পাহলভী, প্রশাসনিক কর্মকর্তা মো. সাইফুল ইসলাম অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর (শ্রম উইং) মো. শফিকুল ইসলাম এবং অর্ণব হোসেন সুমন এই কনস্যুলার সেবা পরিচালনা করেন।

বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ, স্পেনের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার (বিপিএম, পিপিএম, এনডিসি) বলেন, প্রবাসীরা তাদের কষ্টার্জিত অর্থ দেশে প্রেরণের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক চাকা গতিশীল করছে। করোনার মহামারির মধ্যে ও চলতি মাসের মাত্র ১২ দিনেই বিভিন্ন দেশ থেকে ১০৬ কোটি ৬ লাখ মার্কিন ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।

তিনি বলেন, প্রবাসীদের কষ্ট, অর্থ এবং সময় বাঁচানোর লক্ষ্যেই আমরা এই সেবাটি প্রদান করে আসছি। প্রবাসীদের দ্রুত সেবা দেয়াই আমাদের মূল লক্ষ্য। প্রবাসী বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যবিধি মেনে এই দূতাবাস সেবা পেয়ে প্রবাসীরা রাষ্ট্রদূতের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]