লেবাননে লকডাউন : পিছিয়ে গেল প্রবাসীদের দেশে ফেরা

বাবু সাহা
বাবু সাহা বাবু সাহা
প্রকাশিত: ১০:৩৯ এএম, ২১ জানুয়ারি ২০২১
লেবানন থেকে স্বেচ্ছায় দেশে ফিরতে নাম নিবন্ধন করছেন কাগজপত্রবিহীন প্রবাসীরা

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে লেবাননে চলমান লকডাউনের কারণে বাংলাদেশ দূতাবাসে নিবন্ধিত কাগজপত্রবিহীন (অবৈধ) প্রবাসীদের স্বেচ্ছায় দেশে ফেরা কার্যক্রম চলতি মাসে শুরু করা সম্ভব হচ্ছে না।

বুধবার (২০ জানুয়ারি) বৈরুত দূতাবাসের ভেরিফাইড ফেসবুক পেইজে বিজ্ঞপ্তি দিয়ে গত ২৫ থকে ২৮ ডিসেম্বর ক্লাসিকো স্টেডিয়ামে স্বেচ্ছায় দেশে ফেরার জন্য যারা নাম নিবন্ধন করেছেন তাদের অবগতির জন্য এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, লেবাননে চলমান লকডাউনের কারণে সরকারি বিভিন্ন দফতরে কার্যক্রম অনেকটা শিথিল। এর ফলে এ মাসে দেশে পাঠানোর কার্যক্রম শুরু করা যাচ্ছে না।

লকডাউন শেষ হলে ফেব্রুয়ারি মাস থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে দেশে ফেরার কার্যক্রম শুরু করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

লেবাননে সরকারের দেয়া সাধারণ ক্ষমার সুযোগে বাংলাদেশ দূতাবাসের বিশেষ কর্মসূচির আওতায় গত ২৫ থেকে ২৮ ডিসেম্বর চারদিনে স্বেচ্ছায় দেশে ফিরতে চার হাজার অবৈধ বাংলাদেশি ৪০০ ডলারের বিমান টিকিটের বিনিময়ে নাম নিবন্ধন করেন। বৈরুত দূতাবাসের বিশেষ উদ্যোগে বিমান বাংলাদেশের বিশেষ ফ্লাইটে চলতি মাসে এ কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল।

প্রসঙ্গত, ছুটির সময় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটিতে পুনরায় ১ ফেব্রুয়ারি পর্যন্ত ২৫ দিনের লকডাউন ঘোষণা করেছিল সরকার। এছাড়া লকডাউনের সময় সন্ধ্যা ৬টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ চলবে বলে জানানো হয়েছিল। ৫ জানুয়ারি একটি ডিক্রি জারি করে বিস্তারিত নির্দেশনা দেয়া হয়েছিল।

এআরএ/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]