উড়ো খবরে কান দেবেন না, অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে : রাষ্ট্রদূত

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৫:২০ পিএম, ২৩ জানুয়ারি ২০২১

প্রবাসীদের ভালো-মন্দ দেখভালের কেন্দ্রস্থল হলো দূতাবাস। তাই প্রতিষ্ঠানটির সম্মান রক্ষার দায়িত্বও সবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বের মাঝে ঈর্ষণীয় উন্নতি লাভ করেছে। পাশাপাশি বাংলাদেশ এখন উনন্নয়নের রোল মডেল। আর প্রবাসীরা এই উন্নয়নের অংশীদার।

ইতালি আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ও সামাজিক ব্যক্তিত্ব এম.এ. রব মিন্টুর নেতৃত্বে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেলে আওয়ামী লীগ ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাতের সময় দেশটিতে নবনিযুক্ত রাষ্ট্রদূত শামীম আহসান এসব বলেন।

তিনি আরও বলেন, ইতালিতে প্রায় আড়াই লাখ বাংলাদেশির বাসবাস। প্রতিদিন প্রায় ৪ থেকে ৫ শত বাংলাদেশি সেবা গ্রহণের জন্য দূতাবাসে আসেন। সুতরাং সামান্য ক্রুটি বিচ্যুতি থাকতে পারে, তাই সকলের সহনশীল হতে হবে। ইতালির বিভিন্ন শহরে দূতাবাসের কর্মকর্তারা বিভিন্ন সময়ে কনসুল্যার সেবা দিয়ে থাকে। যা শুধু প্রবাসীদের সুবিধার্থে।

jagonews24

তিনি আরও বলেন, দেশের সম্মান রক্ষার দায়িত্ব আপনার আমার সকলের। আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, আপনাদের সুনির্দিষ্ট অভিযোগ অবশ্যই খতিয়ে দেখা হবে। আপনাদের কাছে দূতাবাসের পক্ষ থেকে অনুরোধ থাকবে কোনো ধরনে উড়ো খবরে কান দেবেন না। আপনারা জানেন আমাদের অনেক সীমাবদ্ধতা নিয়ে কাজ করতে হয়।

রাষ্ট্রদূত বলেন, শুধু কনসুল্যার সার্ভিস দিয়েই শেষ নয়। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ ইতালিতে রাষ্ট্রীয় কাজগুলোও অধিক গুরুত্বপূর্ণ বহন করে। তিনি দলমত নির্বিশেষে সকলের উদ্দেশ্যে বলেন, আমরা পেছনের দিকে তাকাতে চাই না, সামনের দিনগুলো যাতে করে সুন্দর সৌহার্দপূর্ণ হয় সেদিকে লক্ষ্য রেখে সকলকে সাথে নিয়ে এগিয়ে যেতে চাই।

পরে আগত আওয়ামী লীগ নেতাকর্মীরা তাদের বক্তব্যে প্রবাসী বাংলাদেশিদের দূতাবাস সম্পর্কিত অতীতের বিভিন্ন সমস্যা তুলে ধরেন রাষ্ট্রদূত তা মনোযোগসহ শোনেন। এছাড়া অতীতে যা হয়েছে তা আর পুনরাবৃত্তি হবে না বলেও রাষ্ট্রদূত আশ্বস্ত করেন আওয়ামী লীগ নেতাকমীদের।

jagonews24

এ সময় দূতাবাসের কর্মকর্তাদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- কাউন্সিলর ও দূতালয় প্রধান সিকদার মো. আশরাফুর রহমান, কাউন্সিলর (শ্রমঃ) এরফানুল হক, কাউন্সিলর রাজীব ত্রিপুরা এবং প্রথম সচিব শেখ সালেহ আহাম্মেদ।

ইতালি আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক এম.এ. রব মিন্টুর নেতৃত্বে সৌজন্য সাক্ষাতে উপস্থিত ছিলেন- কমিউনিটির প্রবীণ ব্যক্তিত্ব, ইতালি আওয়ামী লীগের সহ-সভাপতি আলি আহাম্মদ ঢালী, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ টাঙ্গাইল জেলা শাখার সাবেক আহ্বায়ক মাসুদুর রহমান সিদ্দিকী, রোম মহানগর আওয়ামী লীগ সিনিয়র সহ-সভাপতি স্বপন হাওলাদার।

আওয়ামী লীগ নেতা, ব্যবসায়ী বাতেন হাওলাদার, রোম মহানগর আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক জি.আর. মানিক, বঙ্গবন্ধু পরিষদ ইতালি শাখার সাধারণ সম্পাদক আহসান পিপু, রোম মহানগর স্বেচ্ছাসেবক লীগ সাংগঠনিক সম্পাদক লিটন চৌধুরী, আমরা মুক্তিযোদ্ধার সন্তান ইতালি শাখার সাধারণ সম্পাদক খান রিপন, ইতালি বাংলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আমির হোসেন লিটন প্রমুখ।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]