জার্মানিতে নানা আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার জার্মানি থেকে
প্রকাশিত: ১২:৪৩ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২১

জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান ‘শহীদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করা হয়েছে।

জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু করেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এসময় দূতাবাসের কর্মকর্তা এবং কমিউনিটির নেতৃবৃন্দ ভাষা শহীদদের স্মরণে প্রতীকী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান রাষ্ট্রদূত ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা।

jagonews24.com

সভায় বক্তৃতা করেন রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া, কমিউনিটি নেতা মিজানুর হক খান, নুরজাহান খান নুরি, মাসুদুর রহমান মাসুদ, নুরে আলম সিদ্দিকি রুবেল, জার্মান বাংলা প্রেস ক্লাবের সভাপতি খান লিটন, আউয়াল খান প্রমূখ।

এসময় বক্তারা ভাষা আন্দোলনের গৌরবময় ইতিহাস এবং তাৎপর্য তুলে ধরেন। রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বাংলার মানুষের মুক্তিই ছিল বঙ্গবন্ধু জীবনের মূল লক্ষ্য ও আদর্শ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ লক্ষ্য বাস্তবায়নে আজীবন সংগ্রাম করে গেছেন। বঙ্গবন্ধুর শিক্ষা ও আদর্শ থেকে অনুপ্রেরণা নিয়ে দেশের উন্নয়নে সকলকে কাজ করতে হবে।

jagonews24.com

পরে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল মালেক, ওয়াদুত মিয়া, রানা ভূঁইয়া, বাপ্পি তালুকদার, সূর্য কান্ত ঘোষ, মোহাম্মদ কুদ্দুস আলী, আবিদ হোসেন লিখন, রেদোয়ান হোসেন, রনি মাতুব্বর, বেলাল হোসেন, রুবেল শরিফ প্রমূখ।

হাবিবুল্লাহ আল বাহার/এএএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]