জাতিসংঘের সামনে প্রবাসীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ১১:২২ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২১

বাংলাদেশের একুশের প্রথম প্রহরের সঙ্গে মিল রেখে জাতিসংঘ সদর দফতরের সামনে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা।

নিউইয়র্কের স্থানীয় সময় শনিবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ১টা ১ মিনিটে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের উদ্যোগে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেন বাংলাদেশ ও আমেরিকান পতাকাবাহী ৩০টি সংগঠন।

একইসঙ্গে শহীদ মিনার চত্বর সাজিয়ে জাতিসংঘের সামনে শহীদ দিবস পালনের ৩০ বছর পূর্তিও পালন করেন তারা।

করোনার ভয়াবহ প্রকোপের মধ্যে নিউইয়র্ক সিটির স্বাস্থবিধি মেনে উপস্থিত সর্বকনিষ্ঠ শিশু ৬ বছরের অনন্যা রায় প্রিয়ার পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। জাতিসংঘে বাংলাদেশ মিশন, নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেট, বিভিন্ন রাজনীতিক, পেশাজীবী, কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, সাংস্কৃতিক এবং আঞ্চলিক সংগঠনের শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের নানা কর্মসূচি পালন করা হয়।

jagonews24

বরফে আচ্ছাদিত নিউইয়র্ক সিটির হাঁড় কাপানো শীত উপেক্ষা করে দুপুরের মধ্যেই বিভিন্ন স্থান থেকে প্রবাসী বাংলাদেশিরা জাতিসংঘের সামনে জড়ো হতে থাকেন। এ সময় সকলে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ‘একুশের গান’ (আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কী ভুলিতে পারি) পরিবেশন করলে অমর একুশের শোকাবহ আবহের সৃষ্টি হয়।

দুপুর ১টা ১ মিনিটে সকলে ১ মিনিট নীরবতা পালন করার পর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের পক্ষে মিনিস্টার ও দূতালয় প্রধান মোহাম্মদ নুরে আলম ও প্রথম সচিব (প্রেস) মো. নুর এলাহি মিনা, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্কের পক্ষে ডেপুটি কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান শহীদ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ফরাছত আলীর নেতৃত্বে আওয়ামী লীগ প্রতিনিধিরা, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল রকিব মন্টু, আওয়ামী লীগ নেতা শাহীন আজমলের নেতৃত্বে নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ, বাঙালির চেতনা মঞ্চের পক্ষে সাখাওয়াত আলী ও আবদুর রহিম বাদশা ও মুক্তধারা ফাউন্ডেশনের পক্ষে বিশ্বজিত সাহা ও শুভ রায়, সভাপতি নূরুজ্জামান সরদারের নেতৃত্বে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের, যুগ্ম সম্পাদক ময়জুর লস্কর জুয়েলের নেতৃত্বে জাতীয় শ্রমিক লীগ, বঙ্গবন্ধু পরিষদের পক্ষে শিতাংশ গুহ, ওবায়দুল্লা মামুনের নেতৃত্বে একুশের চেতনা মঞ্চ, অনুপ দাশ ডান্স একাডেমির পক্ষে আলপনা গুহ, সুচিত্রা সেন মেমোরিয়াল ইউএস এর ফাউন্ডার গোপাল সান্যাল, গৌরি প্রসন্ন মজুমদার স্মরণ সংসদের পক্ষে স্বাধীন মজুমদার, রাজ গৌরীপুর সংসদের পক্ষে সার্জেন্ট (অব.) মোস্তফা আহমেদ, কবি রওশন হাসান, স্বপন দেবনাথ, মুকিত হায়দার, আব্দুস শহীদ প্রমুখ।

এছাড়া বঙ্গবন্ধু ফাউন্ডেশন, যুক্তরাষ্ট্র ছাত্রলীগ, যুক্তরাষ্ট্র জাসদ, বাংলাদেশ স্পোর্টস ফাউন্ডেশন, লাগার্ডিয়া কলেজ ছাত্র সংসদ, আবাহনী ক্রীড়াচক্র, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ ক্রীড়া চক্র, নোয়াখালী সমিতি, বিয়ানীবাজার সমিতি, সিলেট বিশ্ববিদ্যালয় কলেজ, বৃহত্তর সিলেট গণদাবী পরিষদ, রাজনগর উন্নয়ন পরিষদ শহীদ মিনারে পুষ্পস্তপক অর্পণ করে। অনুষ্ঠানটি পরিচালনা করেন বাঙালির চেতনা মঞ্চের কর্মকর্তা আবদুর রহিম বাদশা।

ইএ/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]