মালদ্বীপে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

মোহাম্মদ মাহামুদুল
মোহাম্মদ মাহামুদুল মোহাম্মদ মাহামুদুল
প্রকাশিত: ০২:৪৫ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০২১

মালদ্বীপে নানা আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। ২১ শে ফেব্রুয়ারি দেশটির বাংলাদেশ দূতাবাসের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পবিত্র কোরআন তোলোয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে জাতীয় সঙ্গীত পরিবেশন শেষে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান। তিনি প্রথমে ১৯৪৭ সালের এই দিনে বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করার আন্দোলনে, যে সকল শহীদ তাদের জীবন উৎসর্গ করেছে তাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপনের মধ্যে দিয়ে বক্তব্য শুরু করেন।

jagonews24

তিনি বলেন, মুক্তি সংগ্রামের ইতিহাসে ভাষা আন্দোলনের গুরুত্ব অপরিসীম, এই আন্দোলনের মধ্য দিয়ে স্বাধিকার আন্দোলন শুরু হয় এবং পরবর্তীতে স্বাধীনতা এ আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন বাংলাদেশের মহান স্থপতি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি প্রবাসী বাংলাদেশিদেরকে ভাষা আন্দোলন, দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে মাতৃভাষার চর্চা ও বাঙালি সংস্কৃতির বিকাশে ভূমিকা রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দূতালায় প্রধান মোহাম্মদ সোহেল পারভেজ, অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা ও স্থানীয় শিল্পীগোষ্ঠী ‘নীল দরিয়া’ শিল্পীদের অংশগ্রহণে দেশাত্মবোধক গান, ও কবিতা আবৃত্তি পরিবেশিত হয়।

২০ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ হাইকমিশন, মালদ্বীপ কর্তৃক বাংলাদেশি শিশু-কিশোরদের জন্য চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে হাই কমিশনারের সহধর্মিণী নাদিয়া সুলতানা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]