দক্ষিণ আফ্রিকা আওয়ামী লীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ফারুক আস্তানা
ফারুক আস্তানা ফারুক আস্তানা , দক্ষিণ আফ্রিকা প্রতিনিধি
প্রকাশিত: ০৪:৪৩ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দক্ষিণ আফ্রিকা আওয়ামী লীগ ও যুবলীগের যৌথ উদ্যোগে বিশেষ আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বেলা দেড়টায় জোহানেসবার্গের ফোর্ডসবার্গে বিসমিল্লাহ কমিউনিটি হলে এই আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

দক্ষিণ আফ্রিকা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল আউয়াল সোহেলের সভাপতিত্বে ও জোহানেসবার্গ শাখা যুবলীগের সভাপতি ইসমাইল হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ আফ্রিকায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নূর-ই হেলাল সাইফুর রহমান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ আফ্রিকা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবু নাসের হাজারী, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল কাইউম, যুবলীগের সভাপতি জি. এম. বাদল মৃধা।

সভায় হাইকমিশনার নূরে-ই হেলাল সাইফুর রহমান বাংলাদেশের ভাষা ও সংস্কৃতিকে সম্মানের সহিত বিদেশের মাটিতে ছড়িয়ে দেয়ার আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশ বিশ্বের মানচিত্রে সম্মানের সঙ্গে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। আমাদের মেধা, সততা ও পরিশ্রম দিয়ে নিজেদেরকে এগিয়ে যেতে হবে। তাহলে জাতি হিসেবে বাংলাদেশের সম্মান বিশ্ব মঞ্চে দীর্ঘায়িত হবে।

jagonews24

দোয়া মাহফিল ও আলোচনা সভায় আওয়ামী লীগ ও যুবলীগের নেতারা বর্তমান দেশবিরোধী চক্রান্তকারীদের সর্তক করে বলেন, বঙ্গবন্ধু সৈনিকরা দেশ-বিদেশের যেকোনো ষড়যন্ত্র মোকাবিলায় সদা তৎপর। যেকোনো ধরনের ষড়যন্ত্র নস্যাৎ করে দেয়া হবে।

রিয়াদ হোসেন রিকুর পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের কর্মসূচি শুরু হয়ে। দেশ ও জাতির কল্যাণ কামনা করে মোনাজাতের মধ্য দিয়ে মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষ হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- সহ-সভাপতি রাজিব সারোয়ার, যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ হাছান, যুগ্ম-সাধারণ সম্পাদক রাসেল মিজিসহ জোহানসবার্গ, প্রচুসট্রম, প্রিটোরিয়া শাখা আওয়ামী লীগ ও যুবলীগের নেতাকর্মীরা।

এআরএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]