আবেদন ছাড়াই নিউইয়র্ক কনস্যুলেটের সেবা

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ০৪ মার্চ ২০২১

এখন থেকে আবেদন ছাড়াই কনস্যুলার সেবা নেয়া যাবে নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট থেকে। পাশাপাশি ডাকযোগে সেবাও চালু থাকবে। সম্প্রতি প্রবাসীদের একটি স্থানীয় পত্রিকায় ‘নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেটে অ্যাপয়েন্টমেন্ট যেন সোনার হরিণ’ শীর্ষক সংবাদ প্রকাশিত হওয়ার পর মঙ্গলবার কনস্যুলেট এমন সিদ্ধান্ত নিয়েছে।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৩ মার্চ ২০২১ থেকে কনস্যুলার সেবাগ্রহীতারা করোনা মহামারিজনিত স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক বাংলাদেশ কনস্যুলেটে গিয়ে সরাসরি সেবা নিতে পারবেন। এজন্য কোনো অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন হবে না। তবে যথারীতি ডাকসেবা অব্যাহত থাকবে।

আগের নিয়মে অফিস চলাকালীন প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত সকল প্রকার কনস্যুলার সেবার আবেদন গ্রহণ করা হবে এবং প্রতিদিন বিকেল ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ডেলিভারি প্রদান করা হবে। সকল সেবাগ্রহীতাকে মাস্ক পরিধানসহ অন্যান্য স্থানীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে কনস্যুলেটে যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

বলা হয়েছে, যেহেতু করোনা মহামারির কারণে বর্তমানে নিউইয়র্কের স্থানীয় সরকার কর্তৃক ইনডোর সমাবেশে একটি নির্দিষ্ট সংখ্যার বেশি জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা রয়েছে, সেহেতু অধিক জনসমাগম হলে স্বাস্থ্যবিধি অনুসরণের স্বার্থে সেবাগ্রাহকদের কনস্যুলেটের বাইরে লাইনে দাঁড়ানোর প্রয়োজন হতে পারে।

ইতোমধ্যে যারা অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করেছেন, তারা গৃহীত অ্যাপয়েন্টমেন্টের নির্ধারিত সময়ে অথবা অফিস চলাকালীন তাদের সুবিধাজনক সময়ে কনস্যুলেটে এসে সেবা গ্রহণ করতে পারবেন।

এছাড়া জরুরি প্রয়োজনে সবাইকে নিম্নবর্ণিত টেলিফোন নম্বর এবং ই-মেইলে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। কনস্যুলেটের ফোন নম্বর ২১২-৫৯৯-৬৭৬৭ (সোম থেকে শুক্রবার প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত, ছুটির দিন ব্যতীত)। হটলাইন ফোন নম্বর ৬৪৬-৬৪৫-৭২৪২ (প্রতিদিন ২৪/৭ চালু রয়েছে)। ই-মেইল যোগাযোগ। [email protected]

উল্লেখ্য, করোনা মহামারির কারণে শুধুমাত্র অনলাইন অ্যাপয়েন্টমেন্ট ও ডাকযোগে সেবা চালু থাকায় নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট থেকে কাঙ্ক্ষিত সেবা পাচ্ছিলেন না প্রবাসীরা।

অনলাইন অ্যাপয়েন্টমেন্ট না পেয়ে কনস্যুলেটের আওতাধীন আটটি রাজ্যের প্রবাসী বাংলাদেশিরা চরম ভোগান্তিতে পড়েন। প্রবাসীদের এই ভোগান্তি নিরসনে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই কনস্যুলার সেবা চালুর ঘোষণা দিল কনস্যুলেট।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]