সুদানের সেনা সদস্যদের মাঝে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই প্রদান

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৩:০২ এএম, ২৬ মার্চ ২০২১

সুদানের দারফুর প্রদেশের এল ফাশেরে সিক্স ডিভিশনের ভারপ্রাপ্ত কমান্ডার জেনারেল ফয়সাল মোহামেদ আহমেদ হাসানকে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন নিয়ে লেখা ইংরেজি ভাষায় অনূদিত শতাধিক বই প্রদান করেছে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই উপহার প্রদান করা হয়।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ব্যানএফপিইউ’র উদ্যোগে সিক্স ডিভিশন অফিসে সুদানের সেনা কর্মকর্তা ও সদস্যদের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিচয় করানোর জন্য একশত বই জেনারেল ফয়সালকে প্রদান করা হয়। অনুষ্ঠানে সিক্স ডিভিশনের জেনারেল বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই দেয়ার জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, এই বইগুলো শুধুমাত্র বাংলাদেশের জাতির পিতার সম্পর্কে জ্ঞান আহরণের সুযোগ দেবে না বরং সুদান ও বাংলাদেশের মধ্যে ভ্রাতৃত্ববোধ বৃদ্ধি করবে। ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম কর্তৃক মহান মুক্তিযুদ্ধে ও বাংলাদেশ সৃষ্টিতে জাতির পিতার অবদানের কথাকে তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং ১৯৭৩ সালে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতির পিতার ‌‘জুলি ও কুরি পদক’ অর্জনের সময়টি তুলে ধরেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ আর তাই আমরা ইতোমধ্যে জাতির পিতাকে পরিচিত করতে সুদান গস পুলিশ, উনামিড লাইব্রেরি, নতুন মিশন উনিটামসসহ দারফুরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় ছয় শতাধিক বই প্রদান করেছি। আমাদের উনামিড মিশনের কার্যক্রম শেষ কিন্তু আমাদের এই বই প্রদান আশা করি সুদানের সবার কাছে সুখকর স্মৃতি হয়ে থাকবে।

ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম জাতির পিতার ওপর লেখা বইগুলোর ওপর সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন।

jagonews24

বই প্রদান অনুষ্ঠানে স্ট্যাট লিয়াজো অফিসার (উত্তর দারফুর) বলেন, বাংলাদেশ পুলিশ ইউনিট শান্তিরক্ষা মিশনে এসে শান্তিরক্ষা কাজের পাশাপাশি সুদান আর্মড ফোর্সকে বই প্রদানের দিনটি মাইলফলক হিসেবে থাকবে বলে উল্লেখ করেন তিনি।

ডিউটি অফিসার আরাফাতুল ইসলাম বলেন, বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট দারফুরে আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে। তিনি জেনারেল ও তার অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামনে দারফুরে বাংলাদেশ পুলিশ কর্তৃক নানা উল্লেখযোগ্য কর্মকাণ্ড তুলে ধরেন।

পরে কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম বাংলাদেশ পুলিশের আইজিপির পক্ষ থেকে একটি শুভেচ্ছা ক্রেস্ট জেনারেল ফয়সালের হাতে তুলে দেন।

এ সময় অন্যান্যের মধ্যে কর্নেল আহমেদ আব্দেল বারি, মিলিটারি ইন্টিলিজেন্সের কর্মকর্তাসহ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এআরএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]