যুক্তরাষ্ট্রের ডোরাভিলে ১৪ এপ্রিলকে পহেলা বৈশাখ ঘোষণা

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ১১:২৪ এএম, ১২ এপ্রিল ২০২১

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের ডোরাভিল সিটি মেয়র ১৪ এপ্রিলকে ‘পহেলা বৈশাখ দিবস’ ঘোষণা করেছেন। বাংলা নববর্ষের আমেজ মার্কিনীদের মাঝে ছড়িয়ে দিতে তিনি এ উদ্যোগ গ্রহণ করেছেন। ৮ এপ্রিল এক অনুষ্ঠানে সনদপত্রে স্বাক্ষর করে ১৪ এপ্রিলকে পহেলা বৈশাখ হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেন সিটি মেয়র জোসেফ গিয়ারম্যান।

প্রতি বছর জর্জিয়ার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পহেলা বৈশাখ উদযাপন করে থাকে। মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর জর্জিয়ার কোথাও পহেলা বৈশাখ উদযাপন করা হচ্ছে না। কোথাও উৎসবের আয়োজন করা না হলেও এ দিনটি স্মরণ করে ১৪ এপ্রিলকে পহেলা বৈশাখ দিবস ঘোষণা করেছেন জর্জিয়া অঙ্গরাজ্যের সিটি অব ডোরাভিল মেয়র জোসেফ গিয়ারম্যান।

গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেলে বাংলাদেশি কম্যুনিটির নেতাদের উপস্থিতিতে ডোরাভিল সিটি হলে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সনদপত্রে স্বাক্ষর করে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন মেয়র জোসেফ গিয়ারম্যান।

jagonews24

ঘোষণাপত্রে তিনি বলেন, পহেলা বৈশাখ বাংলা সনের প্রথম দিন। এ দিনটি বাংলাদেশে নববর্ষ হিসেবে পালিত হয়। এটি বাঙালির একটি সার্বজনীন লোকজ উৎসব। এদিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেয়া হয় নতুন বছরকে। জর্জিয়া প্রবাসী সকল বাংলাদেশি ও বিশ্বময় বাংলা ভাষাভাষীদের বাংলা নববর্ষের অগ্রিম শুভেচ্ছা। হ্যাপি বাংলা নিউ ইয়ার।

এ সময় উপস্থিত ছিলেন জর্জিয়া অঙ্গরাজ্যের ডিস্ট্রিক-৫ -এর সিনেটর শেখ রহমান, সিটি অব ডোরাভিলের সাবেক কাউন্সিলম্যান এমডি নাসের, ডিক্যাব কাউন্টি ডিস্ট্রিক-১ এর কমিশনার রবার্ট প্যাট্রিক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার সভাপতি মোস্তফা মাহমুদ ও সম্পাদক এএইচ রাসেল, সাবেক সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, সাবেক সভাপতি ফারুক আহমেদ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক বশীর উদ্দিন আহমেদ, ব্যবসায়ী মাখন লাল দাস, বিশিষ্ট ব্যাংকার ও ব্যবসায়ী আবুল কাশেম প্রমুখ।

জর্জিয়ায় বাংলাদেশসহ পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরার প্রায় ৫০ হাজার মানুষ বসবাস করে।

এমএইচআর/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]