দক্ষিণ কোরিয়ায় রোজা শুরু

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৯:০২ পিএম, ১৩ এপ্রিল ২০২১

অসীম বিকাশ বড়ুয়া, দক্ষিণ কোরিয়া থেকে

দক্ষিণ কোরিয়ার আকাশে রোববার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। সেখানে ১২ এপ্রিল ৩০ দিন হবে মঙ্গলবার থেকে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের সব দেশগুলোর মতো দক্ষিণ কোরিয়ায়ও আজ থেকে রোজা শুরু হয়েছে।

এ বছর কোরিয়াতে পুরোপুরি গ্রীষ্মকাল শুরু হওয়ার আগেই শুরু হলো রোজা। জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে সরকার ঘোষিত বিধিনিষেধ মেনে সিউলের ইথোওয়ান, আনসান, ইনছন, বুসান, গিম্পুসহ কোরিয়ার বিভিন্ন অঞ্চলের মসজিদ ও মাসাল্লাগুলোতে সীমিত পরিসরে শুধুমাত্র মসজিদ কমিটির লোকজন তারাবির নামাজ আদায় করেছে।

এ ব্যাপারে সিউলের গিম্পু মসজিদের প্রধান উপদেষ্টা মো. তাজুল ইসলাম টনি বলেন, নিষেধাজ্ঞার কারণে মসজিদে না গিয়ে আমরা প্রবাসীরা যার যার প্রতিষ্ঠান বা বাসাতে নামাজ আদায় করেছি এবং আবহাওয়া ভালো থাকার কারণে প্রথম রোজাতে আমাদের কোনো রকমের কষ্ট হয়নি।

এদিকে কোরিয়া সরকারের আইনের প্রতি শ্রদ্ধা রেখে বাংলাদেশি প্রবাসীসহ অন্যান্য দেশের ধর্মপ্রাণ মুসল্লিদের বাসায় গিয়ে নামাজ পড়ার জন্য অনুরোধ জানিয়েছেন কোরিয়া মুসলিম ফেডারেশন (কেএমএফ)।

বাংলাদেশি ইপিএস কর্মী মো. আল-আমিন বলেন, কোরিয়ায় চাকরি পরিশ্রমের হলেও আমি এবারের সব রোজা রাখার নিয়ত করেছি।

এছাড়াও কোরিয়ার বাংলাদেশি ইপিএস কর্মীদের জনপ্রিয় সংগঠন ইপিএস বাংলা কমিউনিটি ইন কোরিয়া মাহে রমজান উপলক্ষে সেহেরি ও ইফতারের সময়সূচি সম্বলিত ক্যালেন্ডার প্রকাশ করেছে, যা প্রবাসীদের অনেক উপকারে আসবে।

মঙ্গলবার ১৩ এপ্রিল দক্ষিণ কোরিয়াতে সেহরির শেষ সময় ছিল ৪টা ২৮ মিনিট, ইফতার সন্ধ্যা ৭টা ৬ মিনিটে।আগামীকাল বুধবার সেহরির শেষ সময় ৪.২৬ মিনিট এবং ইফতার সন্ধ্যা ৭.০৭ মিনিটে।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]