জার্মানিতে বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস পালন

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার
প্রকাশিত: ১২:১০ পিএম, ১৮ এপ্রিল ২০২১

বাংলাদেশ দূতাবাস জার্মানি যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করে। করোনার কারণে বর্তমান বিধিনিষেধ মেনে সংক্ষিপ্ত পরিসরে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোচনা সভা শুরু করা হয়। পরবর্তীতে অনুষ্ঠানে সমবেত সকলের উদ্দেশ্যে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার রাষ্ট্রপতির বাণী এবং দূতাবাসের মিনিস্টার এম. মুর্শীদুল হক খান প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন।

আলোচনা সভায় বক্তব্য দেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, দূতাবাসের মিনিস্টার এম. মুর্শীদুল হক খান এবং দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মো. সাইফুল ইসলাম।

আলোচনায় ঐতিহাসিক মুজিবনগর দিবসের প্রেক্ষিত, স্বাধীনতার লক্ষ্য অর্জনে বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকারের ভূমিকা আলোকপাত করা হয়।

jagonews24

রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ১৭ এপ্রিল ১৯৭১ সালে মুজিবনগর সরকার গঠনের মধ্য দিয়ে সদ্য স্বাধীন বাংলাদেশে একটি সাংবিধানিক সরকার প্রতিষ্ঠিত হয়েছিল। আন্তর্জাতিক জনমত সৃষ্টি ও মুক্তিযুদ্ধকালীন সরকার পরিচালনায় নবগঠিত এই সরকার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এই সরকারের যোগ্য নেতৃত্ব ও দিক-নির্দেশনায় মুক্তিযুদ্ধ দ্রুততম সফল সমাপ্তির দিকে এগিয়ে যায়।

তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ও নেতৃত্বের গুণাবলী ধারণ করে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]