যুক্তরাষ্ট্রে মসজিদ-গির্জা ও মাঠে ঈদের জামাত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক কৌশলী ইমা, যুক্তরাষ্ট্র
প্রকাশিত: ০২:১৯ এএম, ১৪ মে ২০২১

 

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশি মুসলিমরা আনন্দঘন পরিবেশে দেশীয় আমেজে উদযাপন করেছে ঈদুল ফিতর।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৩ মে) সকালে বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলাদেশি পরিচালিত মসজিদ, মসজিদ সংলগ্ন মাঠ, পার্কের মাঠ ও গির্জার মিলনায়তনে ঈদের জামাত হয়। এতে অংশ নেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি।

যেসব এলাকায় মসজিদ নেই সেসব এলাকায় দীর্ঘদিন ধরে গির্জার মিলনায়তনেই জুমা ও ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে।

এদিকে যুক্তরাষ্ট্র জুড়ে বাংলাদেশিদের পরিচালনাধীন দুই শতাধিক মসজিদ বা তৎসংলগ্ন মাঠে ঈদ জামাত শুরু হয় সকাল ৭টা থেকে।

এছাড়া অন্যান্য দেশের নাগরিকদের পরিচালনাধীন মসজিদেও পালা করে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ১০টা পর্যন্ত। ঈদ জামাতের নিরাপত্তায় স্থানীয় প্রশাসন বিশেষ পদক্ষেপ নেয়।

নিউ ইয়র্কের বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকা মুসলিম সেন্টারে। এছাড়া জ্যামাইকার অন্য মসজিদ, জ্যাকসন হাইটস, ব্রঙ্কস, ব্রুকলিন, ওজন পার্ক, এস্টোরিয়া, ম্যানহাটনসহ প্রায় সব এলাকার মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধ্যুষিত নিউ ইয়র্ক ছাড়াও, নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকির বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টার এবং দেড় শতাধিক খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ঈদের জামাত শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনাসহ বিশ্বে করোনা মহামারি থেকে সকল মানুষকে পরিত্রাণের জন্য বিশেষ দোয়া করা হয়। বিভিন্ন স্থানে অনুষ্ঠিত ঈদের জামাতে বাংলাদেশি কমিউনিটি নেতা এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্বশীল ব্যক্তিরাও অংশ নেন।

জেডএইচ/

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]