‘বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া : বাণিজ্যের সুযোগ’ শীর্ষক ওয়েবিনার

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ১৭ জুন ২০২১

বাংলাদেশ দূতাবাস, সিউলের আয়োজনে কোরিয়ায় বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। ১৬ জুন স্থানীয় সময় দুপুর ২টায় ওয়েবিনার আয়োজিত হয়।

এ সময় ওয়েবিনারে তথ্যপ্রযুক্তি, ওষুধ এবং বায়োটেক শিল্প এবং এ খাতসমূহে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির সুযোগ ও সম্ভাবনা সম্পর্কে আলোচনা করা হয়। ড. মোস্তফা আবিদ খান, সাবেক সদস্য, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ওয়েবিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন।

ওয়েবিনারে সংসদ সদস্য ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি তার বক্তব্যে সম্প্রতি অর্থনীতিতে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্য ও ভবিষ্যৎ সম্ভাবনাসমূহ উল্লেখ করেন এবং বাংলাদেশের সম্ভাবনাময় খাত তথা তথ্যপ্রযুক্তি ও ওষুধ শিল্প খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

ওয়েবিনারে বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত এইচই লি জাং কুয়েন দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের বিদ্যমান চ্যালেঞ্জগুলো তুলে ধরেন এবং দ্বিপাক্ষিক সহযোগিতার সম্পর্ক উন্নয়নে উপরোক্ত খাতসমূহে আরো বিনিয়োগের জন্য দু’দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের আহ্বান জানান।

এ সময় সংযুক্ত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-এর নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের সচিব মিজ সুলতানা আফরোজ (প্রধান নির্বাহী কর্মকর্তা), বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষ (বেপজা)-এর নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম।

এছাড়া এসপিপি, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি, জি, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ-এর ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিবিসিআই)-এর সভাপতি মো. জসিম উদ্দিন এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর সভাপতি সৈয়দ আলমাস কবীর যুক্ত ছিলেন।

দক্ষিণ কোরিয়ার পক্ষে বক্তারা ছিলেন, কোরিয়া ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হোং কাং হি কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান হাকেহ জো এবং ইয়াগুগোন কর্পোরেশনের চেয়ারম্যান কিহাক সুং।

ওয়েবিনারে উন্মুক্ত আলোচনা পর্বে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার বায়োটেক ও ওষুধ শিল্প প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা যথাক্রমে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আবদুল মুক্তাদির, এসিআই ফার্মাসিউটিক্যালস লিমিটেডের গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর আরিফ দৌলা, দক্ষিণ কোরিয়ার ইন্টারন্যাশনাল প্যারাসাইট রিসোর্স ব্যাংকে সভাপতি অধ্যাপক কিজেন এস ইম এবং সিএসি ট্রেডিং কোম্পানি লিমিটেডের সভাপতি চো সুং হি অংশগ্রহণ করেন।

এছাড়া উভয় দেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা যথাক্রমে- স্যামসাং এস১ কর্পোরেশনের জেনারেল ম্যানেজার লি জাংঘো ইউএলকেএসএমইআই’র প্রধান নির্বাহী কর্মকর্তা এনায়েতুর রহমান এবং টিকন সিস্টেম লিমিটেডের এম এন ইসলাম আলোচনাপর্বে অংশগ্রহণ করেন। উপরন্তু, এইচএসবিসি ব্যাংকের প্রতিনিধি শাদাব হোসেন ওয়েবিনারে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং খাতের কার্যক্রম এবং পরিকল্পনা সম্পর্কে আলোচনা করেন।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]