স্পেনে বিশ্ব শরণার্থী দিবস পালিত

কবির আল মাহমুদ
কবির আল মাহমুদ কবির আল মাহমুদ
প্রকাশিত: ০৯:০৮ এএম, ২১ জুন ২০২১

স্পেনের মাদ্রিদে অভিবাসীদের নিয়ে কাজ করা বিভিন্ন মানবাধিকার সংগঠনের উদ্যোগে বিশ্ব শরণার্থী দিবস পালিত হয়েছে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৭টায় মাদ্রিদের পুয়েন্তে দেল রেই সংলগ্ন নদীর তীরে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশসহ বিভিন্ন দেশের অভিবাসীরা অংশগ্রণ করেন।

এ সময় বক্তারা শরণার্থী প্রসঙ্গে আন্তর্জাতিক নেতৃত্বের দায়বদ্ধতার অভাবকে উল্লেখ করে বলেন, এখনো বিশ্বে শরণার্থীদের ‘অবৈধ অভিবাসী’ আখ্যা দিয়ে তাদের উপর অমানবিকতা দেখানো হচ্ছে। স্পেনের সমুদ্রকূলবর্তী সীমান্ত শহর সেউতার নিকটবর্তী জায়গায় এখনো শত শত নারী-শিশু শরণার্থী স্পেনের মূল ভূখণ্ডে প্রবেশের অপেক্ষায় রয়েছে।

jagonews24

ইউরোপে প্রবেশের আশায় সাগরে যাতে শরণার্থীদের সলিল সমাধি না হয়, সেজন্য আন্তর্জাতিক নেতাদের সহনশীল ও ভালোবাসার দৃষ্টিতে ভূমিকা রাখার অনুরোধ জানান বক্তারা।

আলোচনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন রেড ইন্ডিয়ান লাভাপিয়েস’র পেপা তররেস, ভালিয়েন্তে বাংলা’র সভাপতি মো. ফজলে এলাহি, সেন্ত্র দে ডমেস্টিকো’র রাফায়েল প্রমুখ।

ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহি তার বক্তব্যে বলেন, ‘স্পেনে শরণার্থীসহ সকল অভিবাসীদের অধিকার নিশ্চিত করতে হবে। সকলের জন্য বিনা শর্তে নিয়মিত নাগরিকত্ব প্রদান, স্বাস্থ্যসেবা উন্মুক্ত করা এবং কোভিড-১৯ টিকা যথাসময়ে প্রদান করতে হবে।

jagonews24

আলোচনা শেষে অনুষ্ঠিত উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন দেশের অভিবাসীরা নিজ নিজ দেশের গান-নাচ পরিবেশন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন স্পেন বাংলা প্রেস ক্লাবের সদস্য কবির আল মাহমুদ, মো. সিদ্দিকুর রহমান, ভালিয়েন্তে বাংলার শাওন আহমদ, আলামীন পলোয়ান, জুলহাস উদ্দিন, ইসলাম উদ্দিন প্রমুখ।

এমএইচআর/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]