জার্মানির মানহাইমে প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলা

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার জার্মানি থেকে
প্রকাশিত: ০৯:১৮ পিএম, ২৫ জুলাই ২০২১

জার্মানির মানহাইমে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। করোনা মহামারির কারণে দীর্ঘদিন বিভিন্ন বিধিনিষেধ আরোপিত থাকায় একত্রিত হতে পারেননি প্রবাসীরা। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

জার্মানির বিভিন্ন শহর থেকে বিপুল সংখ্যক বাংলাদেশিরা ঈদ পুনর্মিলনীতে অংশগ্রহণ করেন, ফলে অনুষ্ঠানটি পরিণত হয়েছিল প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায়। জার্মানির বিশিষ্ট ব্যবসায়ী দেওয়ান সফিকুল ইসলামের সার্বিক তত্ত্বাবধায়নে আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের ব্যাপক অংশগ্রহণ।

jagonews24

জার্মানিতে জন্মগ্রহণ করা বাংলাদেশি বংশোদ্ভূত নতুন প্রজন্মকে তাদের ভালো ফলাফল এবং সামাজিক কাজের স্বীকৃতিস্বরূপ ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। তারা জার্মানিতে বাংলাদেশি কমিউনিটির উন্নয়নে সকলে মিলেমিশে ঐক্যবদ্ধভাবে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করেন।

ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন বাহার উদ্দিন চৌধুরী, ফারুক আহমেদ, আব্দুল বাশির, নাসির উদ্দিন ভুঁইয়া, সেলিম উদ্দিন, বেনজির আহমেদ শাহিন, আব্দুর রহমান, আসিফ ইকবাল ভুঁইয়া, মাসুদ আলী, নিয়াজ হাবীবসহ আরও অনেকে।

jagonews24

আয়োজকদের পক্ষ থেকে দেওয়ান সফিকুল ইসলাম জানিয়েছেন, প্রবাসী বাংলাদেশিদের ঐতিহ্যবাহী এই অনুষ্ঠানটি গত বছর করোনা মহামারির কারণে আয়োজন করা যায়নি। এবার পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সবাই মিলে আবার একত্রিত হতে পেরেছেন। তিনি বলেন, এই ধরনের অনুষ্ঠান প্রবাসী বাংলাদেশিদের ঐক্যবদ্ধ করতে এবং নতুন প্রজন্মকে বাংলাদেশ এবং বাংলাদেশের সংস্কৃতি শিখাতে সহায়তা করবে। তিনি প্রবাসে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

এমএসএম/এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]