মালয়েশিয়া প্রবাসীদের সংকট নিরসনে অধিকার পরিষদের তিন দাবি

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৯:১৭ এএম, ০১ আগস্ট ২০২১

মহামারি করোনার কারণে গত বছরের মার্চ থেকে মালয়েশিয়ায় জারি রয়েছে বিধিনিষেধ। দীর্ঘ সময়ের এই বিধিনিষেধে প্রবাসী বাংলাদেশিরা অসহায় অবস্থায় দিন কাটাচ্ছেন। এর মধ্যে কাগজপত্রহীন প্রবাসীদের অবস্থা আরও শোচনীয়।

কাগজপত্রহীন প্রবাসীদের দেশে ফেরার পথ ইতোমধ্যে অনেক সহজ করে দিয়েছে মালয়েশিয়া সরকার। কোনো প্রকার ইমিগ্রেশন ঝামেলা ছাড়া শুধুমাত্র বিমানবন্দরে মালয়েশিয়ান ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে দেশে ফিরতে পারবেন তারা। কিন্তু বাংলাদেশ সরকার নির্ধারিত হোটেলে উচ্চ খরচে কোয়ারেন্টাইনের শর্ত জুড়ে দেয়ায় কর্মহীন প্রবাসীরা দেশে ফিরতে পারছেন না।

এছাড়া পাসপোর্ট নবায়নে মাসের পর মাস অপেক্ষা করেও পাসপোর্ট পাচ্ছেন না। কাগজপত্রের মেয়াদ শেষ হওয়ায় গ্রেফতার আতঙ্কে সময় কাটছে তাদের।

এ অবস্থায় প্রবাসী অধিকার পরিষদের পক্ষ থেকে মালয়েশিয়ায় সংকটাপন্ন প্রবাসীদের সংকট নিরসনে সরকারের নিকট তিন দফা দাবি পেশ করেছে।

অধিকার পরিষদের সভাপতি জার্মান প্রবাসী ইঞ্জিনিয়ার কবীর হোসেন ও সাধারণ সম্পাদক যুক্তরাজ্য প্রবাসী সলিসিটর বিপ্লব কুমার পোদ্দার স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে তিন দফা দাবি উত্থাপন করা হয়।

দাবিগুলো হলো- লকডাউনে দীর্ঘদিন ধরে কর্মহীন থাকা মালয়েশিয়া প্রবাসীদের জন্য দ্রুত খাদ্য সহযোগিতা পাঠানো, হোটেল কোয়ারেন্টাইন বাতিল করে সরকারি খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বা নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনের নিয়ম করা ও দালালদের দৌরাত্ম বন্ধ করে মেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট দ্রুত নবায়নের ব্যবস্থা করা।

এমএইচআর/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]