দুবাইয়ে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উৎসবে মাতলেন প্রবাসী বাঙালিরা

মুহাম্মাদ ইছমাইল
মুহাম্মাদ ইছমাইল মুহাম্মাদ ইছমাইল , আরব আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৪:৩৬ এএম, ০২ আগস্ট ২০২১

সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলা ভাষা-ভাষীদের নিয়ে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩০ জুলাই) দুবাইয়ে তিন ঘণ্টাব্যাপী এ অনুষ্ঠানে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিকর্ম তুলে ধরা হয়। ইয়ুথ বাংলা কালচারাল ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

স্বাস্থবিধি মেনে শুক্রবার আমিরাতের স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় বাণিজ্যিক রাজধানী দুবাইয়ের গ্র্যান্ড মার্কার হোটেল অ্যান্ড রেসিডেন্সের বল রুমে চিত্রায়ন করা হয় এ দুই কবির লেখা গান, কবিতা, নৃত্য ও গীতি আলেখ্য।

সোনিয়া সামিয়া ও আহমেদ ইখতিখার পাভেলের উপস্থাপনায় কবিতা আবৃতি করেন ড. তারেক, আলমা আকবর ও শেখ ফরিদ ফরিদ আহমেদ।

গীতি আলেখ্যে অংশ নেন ইয়াসমিন ইসলাম মেরুনা ও স্নিগ্ধা সরকার তিথি। এছাড়া সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন দেব মুখার্জী, সৌগত, সামিয়া, সমৃদ্ধি ভাটিয়া, অভিপ্রিয়া চক্রবর্তী, তিশা সেন, ফারাহ শাসস প্রমুখ।

সংগঠনের সভাপতি ইয়াসমিন ইসলাম মেরুনা বলেন, অন্যান্য বছরের তুলনায় এবারের আয়োজন অনেক ভালো হয়েছে। কেননা পুরো আয়োজনে এবার যারা অংশগ্রহণ করেছে, তাদের অধিকাংশেরই অ্যাকাডেমিক জ্ঞান আছে। তারা নজরুল ও রবীন্দ্রনাথের চর্চা করেন।

উৎসবের আয়োজক ও সংগঠনের প্রধান উপদেষ্টা শেখ ফরিদ আহমেদ সিআইপি বলেন, এই দুই গুণীজনের সম্মানে প্রবাসীরা স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে এসেছেন। পুরো অনুষ্ঠান প্রবাসীরা উপভোগ করেছেন। আগামীতেও এমন আয়োজনের মাধ্যমে বাঙালি সাহিত্য-সংস্কৃতি তুলে ধরতে আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।

রবীন্দ্র-নজরুলসহ বাংলা সাহিত্যের কিংবদন্তীদের জীবন ও কর্ম নিয়ে নতুন প্রজন্মকে চর্চা করার উপদেশ দেন অনুষ্ঠানের আয়োজকরা। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশি কমিউনিটির নেতা, ব্যবসায়ী, সাংবাদিক ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

এএএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]