পেনসিলভানিয়ায় আর্ট ক্যাম্পে শিল্পীদের আঁকা ও আড্ডা

তোফাজ্জল লিটন
তোফাজ্জল লিটন তোফাজ্জল লিটন , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৫২ পিএম, ২৪ আগস্ট ২০২১

বাংলাদেশি আমেরিকান আর্টিস্টস ফোরাম আয়োজিত তিন দিনব্যাপী আর্ট ক্যাম্প চলছে ২০-২২ আগস্ট পর্যন্ত। পেনসিলভানিয়ার পকোনো পাহাড়ের পাদদেশে ষষ্ঠ এই আয়োজনের স্লোগান ‘শিল্পের সাথেই থাকুন’।

সংগঠনের সভাপতি অর্থার আজাদ বলেন, একান্তভাবে প্রকৃতির মাঝে থেকে শিল্প-সাহিত্য-সংস্কৃতি নিয়ে আলোচনা ও আড্ডা দিয়ে থাকি আমরা এই ক্যাম্পে। ১৫ জন চিত্রশিল্পী তিনদিন ধরে ছবি আঁকেন। পরে এ নিয়ে প্রদর্শনী করা হবে। শিল্প–সাহিত্য নিয়ে আড্ডা হবে, কথা বলবেন শিল্পীরা। সর্বোপরি পুরোটা সময়ই আমরা থাকব শিল্পের সঙ্গে প্রকৃতির সান্নিধ্যে।

jagonews24

সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী বলেন, ২০০৮ সালের সংগঠনটি প্রতিষ্ঠার পর আমরা শিল্প–সাহিত্য নিয়ে কর্মশালা, সেমিনার এবং আর্ট ক্যাম্প করে আসছি। আমাদের লক্ষ্য আমেরিকায় বসবাসকারী চিত্রশিল্পীদের সংগঠিত করে তাদের শিল্পকর্ম নিয়ে নানা প্রদর্শনীর আয়োজন করা।

jagonews24

আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী গ্যালারি ২১–এর প্রতিষ্ঠাতা শামীম সুব্রানা বলেন, এ সংগঠনটি আমাদের সম্মিলিত হওয়ার সুযোগ দিয়েছে। এখান থেকে উৎসাহ নিয়ে আমরা আবারও নিয়মিত শিল্পচর্চা করে যাব এই প্রত্যয় ব্যক্ত করছি।

jagonews24

পেনসিলভানিয়ার পকোনো পাহাড়ের পাদদেশে ২২ একর জায়গাজুড়ে রনি শেখের বাড়ি। ছোট ছোট টিলা এবং সবুজের মধ্যে বসেছে আর্ট ক্যাম্প। অংশগ্রহণকারী চিত্রশিল্পী নিউইয়র্ক শহর থেকে এসেছেন মাতলুব আলি, তাজুল ইমাম, আর্থার আজাদ, বিশ্বজিৎ চৌধুরী, ওয়াহিদ আজাদ, জাহিদ শরিফ, মাহমুদুল হাসান রোকন, কায়সার কামাল জুয়েল, জেবুন্নেসা হেলেন, আলমা ফেরদৌসী লিয়া, জুলফিকার তারিক ও রুদ্র জাহাঙ্গীর। আলবানি থেকে সালমা কানিজ ও বাফেলো থেকে শামীম সুব্রানা।

jagonews24

ব্যান্ড দল সোলসের প্রতিষ্ঠাতা সদস্য তাজুল ইমাম, নাট্যকর্মী সীতেশ ধর, সংগীতশিল্পী মুক্তা ধর, ওয়াহিদ আজাদ গান গেয়ে উজ্জীবিত করেছেন চিত্রশিল্পীদের। আমন্ত্রিত অতিথিদের এই ক্যাম্পে উপস্থিত ছিলেন অন্তত এক শ দর্শনার্থী।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]