দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশির আকস্মিক মৃত্যু

অসীম বিকাশ বড়ুয়া অসীম বিকাশ বড়ুয়া , দক্ষিণ কোরিয়া প্রতিনিধি
প্রকাশিত: ১০:০১ পিএম, ২৬ আগস্ট ২০২১

দক্ষিণ কোরিয়ায় নাজমুল হাসান (৩০) নামে এক প্রবাসীর মৃত্যু হয়েছে। বুধবার (২৫ আগস্ট) তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে মৃত্যুর সঠিক কারণ এখনো জানা যায়নি।

নাজমুল কোরিয়ার ছাং উওন শহরের ওরিম ম্যানুফ্যাকচারিং কোম্পানিতে কাজ করতেন। তার বাড়ি মুন্সীগঞ্জ জেলার টঙ্গীবাড়ি থানার নেত্রাবতী গ্রামে।

দক্ষিণ কোরিয়ায় সিউলের বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নাজমুল হাসানের মৃত্যুর প্রকৃত কারণ জানা এবং মরদেহ বাংলাদেশে পাঠানোর জন্য দূতাবাস চেষ্টা করছে। ময়নাতদন্তের প্রতিবেদন না পাওয়া পর্যন্ত তার মৃত্যুর প্রকৃত কারণ জানা সম্ভব নয়। কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের ফলে নাজমুল হাসানের মৃত্যু হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালানো হচ্ছে, যা সম্পূর্ণ ভিত্তিহীন। দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশিদের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য দূতাবাসের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

জানা গেছে, নাজমুল হাসান প্রথমে সাউথ আফ্রিকায় গিয়েছিলেন। সেখান থেকে উন্নত জীবনের আশায় দক্ষিণ কোরিয়াতে পাড়ি জমান। মৃত্যুর কিছুদিন আগে করোনাভাইরাসের টিকা নিয়েছিলেন। রাতে ঘুমানোর পরে সকালে আর ঘুম থেকে উঠতে পারেননি তিনি।

বিগত বছরগুলোতে অনেক প্রবাসী বাংলাদেশি অকালে মৃত্যুবরণ করেছেন দেশটিতে। কেউ স্ট্রোক, হার্ট অ্যাটাকে, কেউবা দুর্ঘটনায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে রাতে ঘুমানোর পর সকালে ঘুম থেকে উঠতে না পারার ঘটনাই বেশি। এমন অবস্থায় কোরিয়ার প্রবাসী বাংলাদেশিদের মধ্যে একটাই প্রশ্ন কেন এমন হচ্ছে? এর মধ্যে প্রবাসীদের সচেতনতা বৃদ্ধিতে দূতাবাসসহ বাংলাদেশের সংগঠনগুলো বিভিন্ন স্বাস্থ্য সচেতনতামূলক কার্যক্রম এবং লাইভ অনুষ্ঠানের আয়োজন করছে।

এমইউএইচ/এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]