কানাডায় বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদতবার্ষিকী পালন

আহসান রাজীব বুলবুল
আহসান রাজীব বুলবুল আহসান রাজীব বুলবুল , কানাডা প্রতিনিধি কানাডা
প্রকাশিত: ০১:০৮ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২১

কানাডার ভ্যানকুভারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী পালন ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী যুবলীগ কানাডা শাখার উদ্যোগে এক দোয়া মাহফিল, আলোচনা ও স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। দেশটির ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের আফগান চোপান রেস্তোরাঁয় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্মরণসভায় কানাডা যুবলীগ নেতা নাজমুল হাসানের সভাপতিত্বে ও যুবলীগ নেতা মাঞ্জুরুল হকের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা আজাদুর রহমান খান। বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু পরিষদের সহ-সভাপতি শফিউল আজম খোকা, বিসিআরএস সভাপতি বিপুল কামাল ও বাংলাদেশ ছাত্রলীগ কানাডা শাখার প্রতিষ্ঠাতা সভাপতি ওবায়দুর রহমান।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকীতে বক্তারা বলেন, আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করতে চেয়েছিল পাক বাহিনীর দোসর ঘাতকরা।

আওয়ামী লীগের গৌরব, ঐতিহ্য ও বঙ্গবন্ধুর সংগ্রাম নিয়ে আলোচনা ও স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধুর রাজনৈতিক, ব্যক্তিগত, মানবিক গুণাবলী, কূটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসিকতা, পররাষ্ট্রনীতি ও মানুষের প্রতি অগাধ বিশ্বাস ও ভালোবাসার দিকগুলো তুলে ধরেন বক্তারা।

প্রধান অতিথি আজাদুর রহমান খান তার বক্তব্যে কানাডায় অবস্থানকারী খুনি নুর চৌধুরীকে দেশে ফেরতের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন এবং এ ব্যাপারে দেশে ও প্রবাসে এদের বিরুদ্ধে সোচ্চার ও সতর্ক থাকার আহ্বান জানান। তিনি মনে করেন, তাকে ফেরত পাঠাতে কানাডা যুবলীগের নেতাকর্মীদের অগ্রণী ভূমিকা করতে হবে।

বিশেষ অতিথি শফিউল আজম তার বক্তব্যে বঙ্গবন্ধুর রাষ্ট্র পরিচালনার মূল স্তম্ভ নিয়ে আলোচনা করেন। বিপুল কামাল শেখ হাসিনা সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রার তথ্য তুলে ধরেন ও শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে যুবলীগের প্রতি আহ্বান জানান।

কানাডা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ওবায়দুর রহমান, কানাডার সব প্রদেশের মুজিবপ্রেমী যুব নেতাদের নিয়ে একটি শক্তিশালী যুবলীগ গঠন করার জন্য সাংগঠনিক প্রক্রিয়ার চিত্র তুলে ধরেন।

আলোচনা শেষে যুব নেতা সাজিদুল ইসলামের দোয়ার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

এআরএ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]