রোমের সিটি নির্বাচনে কাউন্সিলর প্রার্থী বাংলাদেশি দুই নারী

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৩৯ এএম, ১০ সেপ্টেম্বর ২০২১
লায়লা শাহ ও জুমানা মাহমুদ। ছবি: সংগৃহীত

ইতালির রোমে আগামী ৩ ও ৪ অক্টোবর সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। আসন্ন এ সিটি নির্বাচনে দুই বাংলাদেশি বংশোদ্ভুত নারী কাউন্সিলর পদপ্রার্থী হয়েছেন। তারা হলেন, লায়লা শাহ ও জুমানা মাহমুদ।

তারা স্থানীয় কাউন্সিলর প্রার্থীদের বিপরীতে লড়বেন। ওয়ার্ডভিত্তিক নির্বাচনে অংশগ্রহণ করতে ইতোমধ্যে তারা প্রচারণা শুরু করেছেন।

লায়লা শাহ ৫ এবং জুমানা ৭নং মিউনিসিপিও থেকে ভোটযুদ্ধে অংশগ্রহণ করবেন। নির্বাচনে ভোটাররা ৫ ও ৭নং ওয়ার্ড ছাড়াও যেকোনো মিউনিসিপিও থেকে রোম সিটি নির্বাচনে কাউন্সিলর পদে তাদের ভোট দিতে পারবেন।

রোম কমিউনিটির সুপরিচিত মুখ নারী উদ্যোক্তা লায়লা শাহ বলেন, বাংলাদেশি কমিউনিটির সমস্যাগুলো সমাধানের জন্য আমাদের একটি শক্ত প্ল্যাটফর্ম দরকার। এটা রাজনৈতিক প্ল্যাটফর্মে থেকেই সম্ভব। ইতালির রাজনৈতিক প্ল্যাটফর্মে নিজেকে সম্পৃক্ত রেখে বাংলাদেশিদের তথা অন্যান্য দেশের অভিবাসীদের সমস্যাগুলো সমাধান সহজ হবে।

আরেক প্রার্থী জুমানা ২০০৭ সাল লন্ডনভিত্তিক টেলিভিশন বাংলা টিভিতে সাংবাদিকতা শুরু করেন। বর্তমানে তিনি বাংলাদেশের সময় টেলিভিশনের ইতালি প্রতিনিধি।

রোমের তরভেরগাতা ইউনিভার্সিটিতে ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রী জুমানা মাহমুদ জানান, ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের সমস্যার কথা ভেবেই তিনি রাজনীতিতে নেমেছেন। মূলধারার রাজনৈতিক প্ল্যাটফর্মে কাজ করলে আমাদের বাংলা কমিউনিটির বিভিন্ন সমস্যার কথা সরকারের কাছে তুলে ধরতে সহজ হবে।

আসন্ন নির্বাচনে একজন কাউন্সিলর প্রার্থী হিসেবে তিনি সবার সহযোগিতা এবং ভোট প্রত্যাশা করেছেন।

এএএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]