এবার গ্রিসে ই-পাসপোর্ট উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

জাবেদ মাহমুদ
জাবেদ মাহমুদ জাবেদ মাহমুদ , গ্রিস
প্রকাশিত: ০৮:৩০ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২১

প্রাচীন সভ্যতার দেশ গ্রিসে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সোমবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশ দূতাবাস মিলনায়তনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ সেবার উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে অত্যাধুনিক ই-পাসপোর্ট চালু হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরই বিদেশে প্রথম বাংলাদেশ মিশন হিসেবে জার্মানিস্থ বার্লিনের সঙ্গে এথেন্সেও চালু হলো ই-পাসপোর্ট প্রকল্প।

তিনি বলেন, ২০১০ সালে বাংলাদেশ সরকার মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এবং বাংলাদেশ ভ্রমণেচ্ছু বিদেশি নাগরিকদের‌ মেশিন রিডেবল ভিসা (এমআরভি) দিয়েছে। বর্তমানে ৭৩টি বিদেশি মিশনে এমআরপি ও এমআরভি সেবা চালু রয়েছে। প্রবর্তনের পর অদ্যাবধি তিন কোটি ১১ লাখ ১০ হাজার এমআরপি ইস্যু করা হয় এবং ১৬ লাখ ১৯ হাজার এমআরভি ইস্যু করা হয়।

তিনি আরও বলেন, এমআরপি ও এমআরভির প্রবর্তন করে সরকার এই সেবার আধুনিকায়ন বন্ধ করেনি। গত বছরের ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বর্তমান বিশ্বের সর্বাধুনিক ই-পাসপোর্টের উদ্বোধন ঘোষণা করে বলেন, ই-পাসপোর্ট বাংলাদেশের জনগণের জন্য মুজিববর্ষের উপহার।

আসাদুজ্জামান খান বলেন, বাংলাদেশের সব পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট ইস্যু করা হচ্ছে। এ পর্যন্ত দশ লাখ ৬২ হাজার ই-পাসপোর্ট দেওয়া (জনগণকে) হয়। এর আগে গত ৫ সেপ্টেম্বর প্রথম বৈদেশিক মিশন হিসেবে জার্মানির বার্লিনে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

ইতোমধ্যে বাংলাদেশ বিমানবন্দরে ই-গেইট স্থাপন করা হয়েছে যা দক্ষিণ এশিয়ায় প্রথম এমনকি উন্নত দেশগুলির স্বল্পসংখ্যক দেশে স্থাপিত হয়েছে। এর মাধ্যমে প্রধানমন্ত্রীর দূরদর্শী চিন্তার সফল বাস্তবায়ন সম্ভব হলো।

এথেন্স থেকে দূরে বসবাসকারী প্রবাসীরা যেন সহজে পাসপোর্টের জন্য আবেদন করতে পারে সেজন্য ই-পাসপোর্ট আবেদনের যন্ত্রপাতিসহ একটি মোবাইল ইউনিট রাষ্ট্রদূতের কাছে হস্তান্তর করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. আইয়ূব চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী।

এছাড়াও তিনদিনের সফরে গ্রিসে অবস্থানকালে স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ কমিউনিটি, গ্রিস আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, ইউরো বাংলা প্রেস ক্লাবসহ অন্যান্য সংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিময় করেন।

দূতাবাসের কাউন্সিলর খালেদ আহমদের পরিচালনায় রাষ্ট্রদূত বলেন, এখন থেকে গ্রিস দূতাবাসের মাধ্যমে মাল্টা ও আলবেনিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা ই-পাসপোর্ট সেবা নিতে পারবেন।

প্রবাসীরা ই-পাসপোর্ট সেবা গ্রহণের সুযোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী এবং তার সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

আরএমএম//এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]