চীনে বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে ইয়ুথ ক্যাম্প

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক চীন
প্রকাশিত: ০৫:০৯ এএম, ১৯ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনের চিয়াংশি প্রদেশে অনুষ্ঠিত হয়েছে ‘নর্থইস্ট এশিয়ান ইয়ুথ ক্যাম্প অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট-২০২১’।

এই বছর ইয়ুথ ক্যাম্পের প্রতিপাদ্য ছিল ‘সবুজ ও নিম্ন-কার্বন জীবন এবং টেকসই উন্নয়ন’। চিয়াংশি প্রদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আট বাংলাদেশি শিক্ষার্থী এই মেগা ইভেন্টে অংশ নেওয়ার সুযোগ পান।

১৩-১৭ সেপ্টেম্বর পাঁচ দিনব্যাপী ইয়ুথ ক্যাম্পটির উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠান চিয়াংশি প্রদেশের রাজধানী নানছাং শহরে অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে ক্যাম্পে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়।

ক্যাম্পটি চায়না সং ছিং লিং ফাউন্ডেশন এবং এসকে গ্রুপের যৌথ স্পন্সরে, ফরেন অ্যাফেয়ার্স অফিস অব চিয়াংশি প্রভিন্সিয়াল পিপলস গভর্নমেন্ট এবং চিয়াংশি প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস যৌথভাবে আয়োজন করে।

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চিয়াংশি প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিসের ভাইস প্রেসিডেন্ট টু আনব, চায়না সং ছিং লিং ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান চিং তোনছোআন, চিয়াংশি প্রভিন্সিয়াল ফেডারেশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্সের চেয়ারম্যান লেই ইউআনচিয়াংসহ আরও অনেকে।

jagonews24

অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানান, তারা চীনের লাল বিপ্লবের ইতিহাস, নতুন চীন গঠনে চীনা কমিউনিস্ট পার্টির অবদান, দারিদ্র্য বিমোচন এবং গ্রামীণ উন্নয়নের অর্জন সম্পর্কে জানতে পেরেছেন।

ইয়ুথ ক্যাম্পে বাংলাদেশ, ভারত, নেপাল, রাশিয়া, জর্ডান, ইয়ামেন, পাকিস্তান, কাজাখিস্তান এবং চীন থেকে ৪৩ জন শিক্ষার্থী এই যুব শিবিরে অংশগ্রহণ করার সুযোগ পান।

নর্থইস্ট এশিয়ান ইয়ুথ ক্যাম্প অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট হলো একটি দীর্ঘমেয়াদী সহযোগিতা প্রক্রিয়া, যা চীনের সং ছিং লিং ফাউন্ডেশন এবং এসকে গ্রুপ যৌথভাবে তিন বছরের জন্য একটি বিশেষ তহবিল কার্যক্রম প্রতিষ্ঠা করে। একটি টেকসই উন্নয়ন লক্ষ্যকে কেন্দ্র করে, উত্তর-পূর্ব এশিয়ার তরুণদের সচেতনতা বৃদ্ধি, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি বাড়ানো এবং তাদের নিজস্ব উন্নয়ন প্রচারের জন্য নিয়মিত যুববিষয়ক সেমিনার আয়োজন করবে।

জেডএইচ/

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]