মরিশাসে বঙ্গবন্ধুর স্মরণে বৃক্ষরোপণ

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৯:২১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ হাইকমিশন, পোর্ট লুইস, মরিশাস এবং সিটি কাউন্সিল, পোর্ট লুইসের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘের সাধারণ পরিষদে ঐতিহাসিক বাংলায় ভাষণের ৪৭তম বার্ষিকী উপলক্ষে পোর্ট লুইসের প্লেন-ভিয়ার পার্কে ৪৭টি গাছের চারা রোপণ করা হয়েছে।

অনুষ্ঠানে মরিশাস সরকারের উপ-প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার এবং দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মোহাম্মদ আনোয়ার হসনু প্রধান অতিথি এবং পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রী কাভিদাশ রামানো বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

jagonews24

হাইকমিশনার রেজিনা আহমেদ স্বাগত বক্তব্যে প্রথমেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি সংক্ষেপে দিবসটির তাৎপর্য তুলে ধরে বলেন, অত্যন্ত গর্বের বিষয় যে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রীও একই সময়ে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দিয়েছেন।

তিনি বলেন, ক্লাইমেট ভালনারেবল ফোরামের বর্তমান সভাপতি হিসেবে বাংলাদেশ পরিবেশ রক্ষায় সদস্য দেশগুলোর সঙ্গে জলবায়ু পরিবর্তের বিরূপ প্রতিক্রিয়া নিরসনে এবং মানিয়ে নেওয়ার লক্ষ্যে একযোগে কাজ করছে। তিনি আশা প্রকাশ করেন, এসব বৃক্ষরাজি পরিবেশ সংরক্ষণে সাহায্য করবে।

মরিশাস সরকারের উপ-প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মোহাম্মদ আনোয়ার হসনু বলেন, বঙ্গবন্ধুর স্মরণে আজকের এই বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে পার্কের পরিবেশ আরও সুশীতল ও স্নিগ্ধ হবে এবং বঙ্গবন্ধুর মতো মহান ব্যক্তির স্মরণে এ ধরনের মহৎ কর্ম অত্যন্ত প্রশংসার দাবি রাখে। সেই সঙ্গে পৃথিবীর পরিবেশ ও জলবায়ু রক্ষায় এ ধরনের কর্মসূচি বিশেষ অবদান রাখবে।

jagonews24

পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রী কাভিদাশ রামানো, জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৭তম বার্ষিকীতে বৃক্ষরোপণের মতো অভিনব কর্মসূচি আয়োজন করায় বাংলাদেশ হাইকমিশনের ভূয়সী প্রশংসা করে বলেন, মরিশাস কপ-২৬ এ যোগদানের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং এ সম্মেলনের ফলাফলের জন্য গভীর আগ্রহে অপেক্ষা করছি।

তিনি উল্লেখ করেন, এই চারাগাছগুলো একদিন বৃক্ষে পরিণত হওয়ার মাধ্যমে পার্কের পরিবেশ আরও মনোরম করে তুলবে। প্রধান অতিথি বৃক্ষরোপণের মধ্যে দিয়ে এ কর্মসূচির সূচনা করেন। পরবর্তীতে পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রী কাভিদাশ রামানো, সাবেক ভাইস-প্রেসিডেন্ট আব্দুর রউফ বন্ধন।

jagonews24

এছাড়া ডেপুটি স্পিকার মোহাম্মদ জাহিদ নজরালি, সংসদ সদস্য মোহাম্মদ সেলিম আব্বাস মামুদি ও মোহাম্মদ এহসান জুমন, মোহাম্মদ মাহফুজ মুসা কাদেরসাইদ, লর্ড মেয়র, পোর্ট লুইস, মরিশাসস্থ ইন্ডিয়া, মাদাগাস্কার ও মিশর দূতাবাসের রাষ্ট্রদূত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা মিশনের সিডিএ, বাংলাদেশ মিশনের কর্মকর্তা ও কর্মচারী, মরিশাস সিভিল সোসাইটির প্রতিনিধি এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যসহ সবাই একটি করে বৃক্ষরোপণ করেন।

বৃক্ষরোপণ শেষে প্রধান অতিথি, বিশেষ অতিথি, ডেপুটি স্পিকার ও লর্ড মেয়র, পোর্ট লুইসকে ১৯৭৪ সালে জাতিসংঘে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ভাষণ প্রদানের বাঁধাইকৃত ছবি স্মারক হিসেবে উপহার দেওয়া হয়।

প্রধান অতিথি ড. মোহাম্মদ আনোয়ার হসনু, উপ-প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী এবং পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রী বৃক্ষরোপণ করেন। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ, ভারত ও মিশরের রাষ্ট্রদূতরা বৃক্ষরোপণ

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]