কানাডায় ‘নওকর শয়তান মালিক হয়রান’ নাটকের মঞ্চায়ন ১৭ অক্টোবর

আহসান রাজীব বুলবুল
আহসান রাজীব বুলবুল আহসান রাজীব বুলবুল , কানাডা প্রতিনিধি
প্রকাশিত: ০২:৩০ পিএম, ০৮ অক্টোবর ২০২১

কানাডার ক্যালগেরিতে নর্থ ইস্টের ফলকনরিজ কমিউনিটি অ্যাসোসিয়েশনে ‘নওকর শয়তান মালিক হয়রান’ নাটকটি মঞ্চায়িত হবে ১৭ অক্টোবর। ক্যালগেরির নাট্য সংগঠন মুক্তবিহঙ্গ’র পঞ্চম প্রযোজনায় বিকেল ৫টায় নাটকটি শুরু হবে ।

কার্লোগোলদনির বিখ্যাত কমেডি ‘দা সারভেন্ট অব টু মাস্টার্স’ অবলম্বনে নাটকটি বাংলায় রচনা করেছেন অসীম দাশ। নির্দেশনায় রয়েছেন জাহিদ হক।

মুক্তবিহঙ্গের সভাপতি জাহিদ হক বলেন, নাটকটি গতবছরে হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস ও কানাডার সার্বিক অবস্থার কথা চিন্তা করে আমরা তারিখ পিছিয়ে ছিলাম। সবার স্বাস্থ্যের সার্বিক নিরাপত্তার কথা চিন্তা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে আগামী ১৭ অক্টোবর নাটকটি আমরা মঞ্চস্থ করতে যাচ্ছি। আলবার্টা সরকারের স্বাস্থ্যবিধি মেনেই দর্শকদের হলে প্রবেশ করতে দেওয়া হবে।

তিনি আরও জানান, শুধু বিনোদনই নয়, বাংলাদেশের পথশিশুদের গত চার বছর ধরে নিয়মিত আর্থিক সহযোগিতা দিয়ে আসছে মুক্তবিহঙ্গ। সমাজের অসঙ্গতি দূর করে সচেতনতার মাধ্যমে মানবসেবার প্রত্যয় নিয়ে ক্যালগেরির একদল উদ্যমী তরুণ ‘মুক্তবিহঙ্গ’ নামে থিয়েটারের মাধ্যমে প্রতিবছর তাদের নতুন নতুন প্রযোজনা নিয়ে আসছে। এ থেকে প্রাপ্ত অর্থ ব্যয় হচ্ছে বাংলাদেশের মিরপুরে অবস্থিত মায়ের আঁচল পথশিশু আশ্রয়কেন্দ্রে।

এরইমধ্যে সংগঠনটি তাদের কার্যক্রমের স্বীকৃতিস্বরূপ কানাডার গভর্মেন্ট অব আলবার্টা থেকে আলবার্টার প্রোফেশনাল থিয়েটারের মর্যাদা লাভ করেছে। এর পরিপ্রেক্ষিতে দশ বছরের জন্য ‘মুক্তবিহঙ্গ-বেঙ্গলি থিয়েটার’ নামটি ক্যালগেরির ডাউনটাউনে অবস্থিত পাবলিক লাইব্রেরিতে খোদাই করে লেখা থাকবে।

ইউএইচ/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]