স্পেনে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০২:৫২ এএম, ১৯ অক্টোবর ২০২১

স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত হয়েছে। সোমবার (১৮ অক্টোবর) এ উপলক্ষে কোরআন তিলাওয়াত, আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বিকেল সাড়ে ৫টার দিকে আলোচনা সভা শুরু হয়। এতে শেখ রাসেলের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও মোনাজাত করা হয়।

আলোচনা সভায় রাষ্ট্রদূত মো. সারওয়ার মাহমুদ বলেন, সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জীবন সম্পর্কে তুলে ধরতে তার জন্মদিনকে শেখ রাসেল দিবস হিসেবে পালনের ঘোষণা দিয়েছে, যা অত্যন্ত প্রশংসনীয় একটি উদ্যােগ।

তিনি বলেন, রাসেলের নামটি বঙ্গবন্ধু নিজেই রেখেছিলেন তার প্রিয় ব্যক্তিত্ব বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের নামে। বঙ্গবন্ধুকে রাজনৈতিক কারণে দীর্ঘ সময় কারাগারে থাকার জন্য শিশু রাসেল পিতার সান্নিধ্য ও আদর যত্ন থেকে বঞ্চিত হয়েছেন। রাসেল আজ দেশের আনাচে কানাচে এক মানবিক সত্তা হিসেবে বেঁচে আছেন সবার মাঝে। দেশের তরুণ প্রজন্মের কাছে রাসেল এক ভালোবাসার নাম।

ইউএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]