কলকাতা প্রেস ক্লাবে উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:৪২ পিএম, ২৪ অক্টোবর ২০২১

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা প্রেস ক্লাবে বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র (বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার) স্থাপনের সব আয়োজন সম্পন্ন হয়েছে। আগামী ২৮ অক্টোবর তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এর উদ্বোধন করবেন বলে জানা গেছে।

কলকাতায় নিযুক্ত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের সহায়তায় এই মিডিয়া সেন্টারটি স্থাপিত হয়েছে। এখানে কম্পিউটার, স্ক্যানার, একটি এক্সিবিশন হল, লাইব্রেরি এবং প্রজেক্টরসহ সব ধরনের আধুনিক সুবিধা রয়েছে।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এর আগে গত মাসের প্রথম দিকে নয়াদিল্লি প্রেস ক্লাবে (পিসিআই) বঙ্গবন্ধু মিডিয়া সেন্টারের উদ্বোধন করেন। দেশের উদ্যোগে এ ধরনের মিডিয়া সেন্টার প্রতিষ্ঠা এটিই ছিল প্রথম।

কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস সুর বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এ ধরনের একটি মিডিয়া সেন্টার স্থাপন করা আমাদের জন্য একটা বিশাল গর্বের বিষয়। বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন আন্দোলন সংগ্রাম করায় ভারতে বিশেষ করে পশ্চিমবঙ্গে অধিক জনপ্রিয় ছিলেন।

তিনি বলেন, এ ধরনের একটি সেন্টার প্রতিষ্ঠা করার অর্থ হচ্ছে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানো। তিনি একজন সাংবাদিকও ছিলেন এবং এই অঞ্চলে মিডিয়ার প্রসারে তার অনেক অবদানও রয়েছে। বাংলাদেশ ও বঙ্গবন্ধু সম্পর্কে প্রকৃত ইতিহাস জানতে নতুন প্রজন্মের জন্য এ মিডিয়া উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

স্নেহাশিস সুর জানান, বাংলাদেশ যে সময়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ভারত-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করছে, সে সময়ে বঙ্গবন্ধুর মতো একজন প্রখ্যাত রাজনীতিবিদের নামে এখানে একটি মিডিয়া সেন্টার করায় ক্লাব সদস্যরা অবিভূত।

তিনি এ প্রসঙ্গে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে কলকাতা প্রেস ক্লাবের ভূমিকার কথা উল্লেখ করে বলেন, সেই সংকটময় দিনগুলোতে বাংলাদেশের যুদ্ধের খবর সারা বিশ্বে ছড়িয়ে দিতে কালকাতা প্রেস ক্লাব বিশাল ভূমিকা রেখেছে।

কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) রঞ্জন সেন জানান, আগামী ২৮ অক্টোবর কলকাতা প্রেস ক্লাবে বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার উদ্বোধন করার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি জানান, এজন্য তথ্য এবং সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ চারদিনের সরকারি সফরে আগামী ২৬ অক্টোবর কলকাতায় আসবেন। এ সময় তিনি পশ্চিমবঙ্গের স্পিকার বিমান ভট্টাচার্যের সাথে সাক্ষাৎ করবেন ও মুর্শিদাবাদ সফর করবেন। তথ্যমন্ত্রী ২৯ অক্টোবর কলকাতা থেকে ঢাকায় ফিরবেন।

সূত্র: বাসস।

কেএসআর/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]