আদ্দিস আবাবায় সশস্ত্র বাহিনী দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৬ পিএম, ২২ নভেম্বর ২০২১

আফ্রিকার দেশ ইথিওপিয়ার গুরুত্বপূর্ণ প্রদেশ আদ্দিস আবাবায় সশস্ত্র বাহিনী দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস।

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রোববার (২১ নভেম্বর) স্থানীয় সময় অনুযায়ী দূতাবাসের সব কর্মকর্তা, কর্মচারীরা বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেন।

জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবস উদযাপনের কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াত করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু, তার পরিবার ও বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তি সংগ্রামে আত্মত্যাগকারী শহিদদের রূহের শান্তি ও মাগফিরাত কামনা এবং দেশ ও দেশবাসীর সামগ্রিক উন্নয়ন ও সমৃদ্ধির জন্য বিশেষ মোনাজাত করা হয়। শহিদদের স্মৃতিতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে সশস্ত্র বাহিনী দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে কেক কাটা হয়।

jagonews24]

এসময় ইথিওপিয়ায় নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে ২১ নভেম্বর একটি স্মরণীয় এবং গৌরবময় দিন। ১৯৭১ সালের এই দিনে তিন বাহিনী সম্মিলিতভাবে পাকিস্তানি হানাদার বাহিনীর ওপর সর্বাত্মক আক্রমণ শুরু করে। সমন্বিত এই আক্রমণে একতাবদ্ধ হয় মুক্তিবাহিনী, বিভিন্ন আধাসামরিক বাহিনীর সদস্যরা ও দেশপ্রেমিক জনতা। পরাজিত হয় পাক হানাদার বাহিনী।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের চ্যালেঞ্জ মোকাবিলাসহ শান্তি প্রতিষ্ঠা এবং অর্পিত দায়িত্ব দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে পালন করে বিশ্ব দরবারে দেশের ভাবমূর্তি বৃদ্ধি করার পাশাপাশি জাতিসংঘের প্রশংসা অর্জন করার জন্য তিনি সশস্ত্র বাহিনীর সব সদস্যদের অভিনন্দন জানান।

অনুষ্ঠানে স্থানীয় বিভিন্ন পর্যায়ের অতিথিদেরও আমন্ত্রণ জানানো হয়।

এমআইএস/এমআরআর/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]