মালদ্বীপে ৫০ হাজারের বেশি অনিয়মিত বাংলাদেশি

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১২:৩৬ পিএম, ০৬ ডিসেম্বর ২০২১

মালদ্বীপ প্রতিনিধি

মালদ্বীপে এক লাখের বেশি প্রবাসী বাংলাদেশি শ্রমিক রয়েছে। এর মধ্যে ৫০ হাজারের বেশি অনিয়মিত হয়ে দেশটিতে বিভিন্ন শ্রেণি-পেশায় কাজ করছে। অনিয়মিতদের নিবন্ধনে চেষ্টা চালাচ্ছে দূতাবাস।

শনিবার মালদ্বীপে বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত এসব কথা বলেন। রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান বলেন, ‘গত দুই বছরে আমরা মালদ্বীপে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের সমস্যা সমাধানের উপায় নিয়ে খোঁজখবর নিয়েছি।

গত মাসে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট, ফয়সাল নাসিম বাংলাদেশ সফর করেন এবং বাংলাদেশি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেন কীভাবে সমস্যাটি সমাধান করা যায়। তিনি দেশটির প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করেছেন। তবে রাষ্ট্রপতির কার্যালয় আলোচনার বিস্তারিত প্রকাশ করেনি।

রাষ্ট্রদূত বলেন, মালদ্বীপের কারাগারে ১০০ জনেরও বেশি বাংলাদেশি নাগরিক রয়েছে। যা মালদ্বীপে বাংলাদেশি সম্প্রদায়ের মধ্যে ক্রমবর্ধমান অপরাধের হার নির্দেশ করে। হাইকমিশন ৩০ বন্দিকে বাংলাদেশে পাঠাতে কাজ করছে।

মালদ্বীপে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন সরকারি সফর প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রীর সফরে প্রাথমিকভাবে অভিবাসী সমস্যার সমাধান এবং বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর ওপর গুরুত্ব দেবেন।

গত বছর, মালদ্বীপ সরকার অনিয়মিত প্রবাসীদের সমস্যা সমাধানের জন্য নতুন বাংলাদেশি কর্মীদের জন্য মালদ্বীপে আসার অনুমতি স্থগিত করে।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]