ফিনল্যান্ডে অভিবাসন নীতি নির্ধারণ কমিটির সদস্য হলেন মজিবুর দফতরি

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১২:০৭ পিএম, ০৪ জানুয়ারি ২০২২
বাংলাদেশি বংশোদ্ভূত ফিনিশ নাগরিক ড. মজিবুর দফতরি

হামিদুল ইসলাম, ফিনল্যান্ড থেকে

বাংলাদেশি বংশোদ্ভূত ফিনিশ নাগরিক ড. মজিবুর দফতরি সম্প্রতি ফিনল্যান্ডের গ্রিন পার্টির অভিবাসন নীতি বিষয়ক বিশেষজ্ঞ কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন।

এ ওয়ার্কিং কমিটি গ্রিন পার্টির ডেলিগেট, সংসদীয় কমিটি, মন্ত্রিপরিষদ কমিটি, পার্টির নির্বাহী কমিটি এবং নির্বাচিত স্থানীয় সরকার প্রতিনিধিদের অভিবাসন নীতি প্রণয়নে সহায়তা করবে।

ড. মজিবুর ২০২১ সালের জুনে হেলসিংকি সিটি কাউন্সিল নির্বাচনে গ্রিন পার্টি মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচন করেন। তিনি বর্তমানে হেলসিংকি সিটি কাউন্সিলের বৈষম্যবিরোধী ও সমতা বিষয়ক ওয়ার্কিং কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি সম্প্রতি গ্রিন পার্টির রাজধানী হেলসিংকি শাখার নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন। গ্রিন পার্টি ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বে ৫ দলীয় ক্ষমতাসীন জোটের অন্যতম শরিক দল।

২০১৮ সালে তিনি লন্ডনভিত্তিক লেখক ও সাংবাদিকদের মতামত প্রকাশের স্বাধীনতা রক্ষার আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনালের বিশেষ আমন্ত্রিত গবেষক হিসেবে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকার ওপর কাজ করেছেন।

ড. মজিবুর পেন ফিনল্যান্ডের ট্রাস্টি এবং সংগঠনটির রাইটার্স এট রিস্ক ও রাইটার্স ফর পিস কমিটির চেয়ারম্যান হিসেবেও কাজ করেছেন। তিনি ইউক্রেন, ভারত এবং নরওয়েতে অনুষ্ঠিত পেন ইন্টারন্যাশনালের বার্ষিক কংগ্রেস এবং আন্তর্জাতিক কনফারেন্সে পেন ফিনল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন।

তিনি হিউম্যানিসট অ্যাসোসিয়েসন অব ফিনল্যান্ডের ট্রাস্টি। ১৯৯০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসেবে সাংবাদিকতা শুরু করা ড. মজিবুর দফতরি বর্তমানে লন্ডনভিত্তিক টিভি চ্যানেল ব্রিটিশ বাংলা নিউজ টিভি টকশোর একজন জনপ্রিয় হোসট এবং ইউরো বাংলা প্রেস ক্লাবের উপদেষ্টা।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]