নিউইয়র্কে রথীন্দ্রনাথের জন্মদিনে স্বাধীনতা পদকের দাবি

তোফাজ্জল লিটন
তোফাজ্জল লিটন তোফাজ্জল লিটন , যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশিত: ১১:২৬ এএম, ২৪ জানুয়ারি ২০২২

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায়ের জন্মদিন উদযাপন করা হয়েছে। ২৩ জানুয়ারি দুপুরে নিউইয়র্কে এ অনুষ্ঠানের আয়োজন করে অনুস্বার পাবলিকেশন্স।

সর্বস্তরের মানুষের উপস্থিতিতে একুশে পদকপ্রাপ্ত এ শিল্পীকে স্বাধীনতা পদক দেওয়ার জন্য সরকারের কাছে আহ্বান জানানো হয়। নিউইয়র্কের স্থানীয় টেলিভিশন টিবিএন২৪ আলোয় ভুবন ভরা নামের এক সরাসরি অনুষ্ঠান আয়োজন করে রোবার রাত ১০টায়।

এসময় দর্শকদের গান গেয়ে শোনান রথীন্দ্রনাথ রায়। অনুষ্ঠানটির গ্রন্থনা, পরিকল্পনা এবং সঞ্চালনা করেন লেখক ও সাংবাদিক শামীম আল আমিন।

অনুস্বার পাবলিকেশন্স আয়োজিত এ জন্মদিন অনুষ্ঠানে স্ত্রী সন্ধ্যা রায়কে পাশে নিয়ে রথীন্দ্রনাথ রায় বলেন, মৃত্যুর আগ পর্যন্ত গান গেয়ে যেতে চাই। খুব ধনী আর বিত্তবান হতে চাই না। চিত্তবান হয়ে বেঁচে থাকতে চাই। যেকোনো পদকের চেয়ে মানুষের ভালোবাসা ও সম্মান আমার কাছে অনেক মর্যাদাপূর্ণ।

অনুষ্ঠানে লেখক ও সাংবাদিক দর্পণ কবীর বলেন, কিংবদন্তি শিল্পী রথীন্দ্রনাথ রায় অনেক আগেই স্বাধীনতা পুরস্কার পাওয়ার কথা ছিল। আমরা নিউইয়র্ক থেকে দাবি জানাই অতি শিগগিরই তাকে এ পুরস্কার দেওয়া হোক।

jagonews24

আয়োজক সংগঠন অনুস্বর পাবলিকেশন্সের প্রতিষ্ঠাতা ও অনুস্বর মাসিক ম্যাগাজিনের সম্পাদক শাহ্ জে চৌধুরী বলেন, রথীন্দ্রনাথ রায়ের মতো কিংবদন্তি শিল্পীর জন্মদিন অনুষ্ঠান আয়োজন করতে পেরে আমরা গর্ব অনুভব করি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহপাঠী এ শিল্পী নিউইয়র্কের অন্যতম পরিচায়ক। বাংলাদেশ অনেক কিছুর জন্ম দিতে পারলেও রথীন্দ্রনাথের মতো আরেকজন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীর জন্ম দিতে পারবে না।

জন্মদিন অনুষ্ঠানে রথিন্দ্রনাথ রায়কে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করার দাবি জানিয়ে আরও বক্তব্য দেন, স্থানীয় টেলিভিশন বাংলা চ্যানেলের চেয়ারম্যান একেএম ফজলুল হক, সাংবাদিক সঞ্জীবন কুমার, সাপ্তাহিক দেশ পত্রিকার সম্পাদক মিজানুর রহমান, সময় টিভির নিউইয়র্ক প্রতিনিধি হাসানুজ্জামান সাকি, শো টাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম, কণ্ঠশিল্পী শাহ মাহবুব এবং কমিউনিটি অ্যাক্টিভিস্ট গোপাল সান্যাল।

টিবিএন২৪ টিভির অন্যতম সঞ্চালক শামীম আল আমিন বলেন, কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় কেবল যে গান শুনিয়ে মানুষকে বিনোদন দিয়েছেন, তাই নয়; তিনি দেশের হয়ে যুদ্ধ করেছেন। দেশের প্রতি মহান দায়িত্ব পালন করেছেন।

কিংবদন্তি এই শিল্পী এরই মধ্যে একুশে পদক পেয়েছেন। এবার বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘স্বাধীনতা পদক’ খুব শিগগিরই তাকে দেওয়া হোক, জোরালোভাবে এমন দাবি জানাচ্ছি।

অনুষ্ঠানে সার্বিক সহায়তা দেন টিবিএন২৪ টেলিভিশনের সিইও আহমদুল বারভূঁইয়া। তিনি বলেন, যারা দেশ ও সমাজের কল্যাণে অসামান্য অবদান রেখেছেন কিংবা রেখে চলেছেন, তাদের প্রতি যথাযথ সম্মান জানানো আমাদের দায়িত্ব।

সেই দায়িত্ববোধ থেকেই আমরা আমাদের প্রিয় মানুষ, প্রিয় শিল্পী রথীন্দ্রনাথ রায়ের জন্মোৎসব আয়োজন করেছি। গুণী মানুষদের এভাবেই আমরা সম্মান জানাতে চাই। পরিচয় করিয়ে দিতে চাই পরবর্তী প্রজন্মের কাছে।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]