মালদ্বীপে উদ্বেগজনক হারে বাড়ছে করোনা সংক্রমণ

মোহাম্মদ মাহামুদুল
মোহাম্মদ মাহামুদুল মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ প্রতিনিধি
প্রকাশিত: ১২:৫০ পিএম, ২৫ জানুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

মালদ্বীপে করোনা আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। গত এক সপ্তাহে ১৩ হাজার ৮৮০ জনেরও বেশি আক্রান্ত হয়েছে। রাজধানী মালেসহ অ্যাটল ও রিসোর্টগুলোতে বেড়েছে আক্রান্তের হার। গত সপ্তাহে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা শুধুমাত্র মালেতে ৭ হাজার ৫২০ জন। রাজধানীতে আক্রান্তের হার ৩৬ শতাংশ ছাড়িয়ে গেছে।

সাতদিনে অ্যাটলগুলোতে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৯৫১জন। পর্যটনকেন্দ্র রিসোর্টে গত সপ্তাহে ৫৬৮ জন। সাফারি এবং অন্যান্য থেকে অতিরিক্ত আক্রান্ত রেকর্ড করা হয়েছে।

গত সপ্তাহে পাঁচজন করোনায় মৃত্যুবরণ করেছে। যার মধ্যে চারজন একদিনে মারা যায়। যা করোনা শুরু থেকে এই প্রথম একদিনে সর্বোচ্চ মৃত্যু। স্বাস্থ্য সুরক্ষা সংস্থা (এইচপিএ) বলেছে, মালদ্বীপের পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

এইচপিএ তথ্য অনুসারে, বর্তমান আক্রান্ত এখনও সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেনি। এই সংখ্যা প্রতিদিন ৪ হাজার থেকে ৬ হাজারের ও বেশি হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে এইচপি। দিন দিন মালদ্বীপের হাসপাতালগুলোতে ভর্তি রোগীর সংখ্যাও বাড়ছে।

এখন হাসপাতালে ৫২ জন রোগী ভর্তি রয়েছেন। রাজধানী মালের একটি হাসপাতালে ১৫ জন, হুলহুমালে মেডিকেল ফ্যাসিলিটিতে ৩৭ জন এবং সাতজন আইসিইউতে ভর্তি তাদের মধ্যে চারজন ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন। ২৪ ঘণ্টায় আইসিইউতে ভর্তি একজন রোগী মারা গেছেন।

এইচপিএ বলেছে, ৩ হাজার ৬৯৬টি নমুনা বিদেশে পাঠানো হয়েছিল ওমিক্রন সংক্রামক কিনা পরীক্ষা করার জন্য। এতে ৭৪ জনের ওমিক্রন বলে নিশ্চিত করা হয়েছে।

নমুনাগুলো ১১ জানুয়ারি বিদেশে পাঠানো হয়েছিল। পরীক্ষা করা ১০০টি নমুনার মধ্যে ৫০টি ওমিক্রন ভেরিয়েন্টের ছিল। ফলাফলগুলো দেখায় যে নতুন রূপটি মালদ্বীপে দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে এবং এটি সংক্রমণের বর্তমান বৃদ্ধির কারণ বলে মনে করা হয়।

তবে এইচপিএ জানিয়েছে, যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হলে আক্রান্ত কমে যেতে পারে। সর্বশেষ তথ্য অনুযায়ী, মালদ্বীপে নতুন করে করোনায় শনাক্ত হয়েছে ২৭০৭ জনের, তাদের মধ্যে ১৪২০ জন রাজধানী মালে, এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১২০১৬৮ জন।

২৪ জানুয়ারি মালদ্বীপের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা (এইচপিএ) তাদের নিয়মিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে। ২ হাজার ৭০৭ জনের মধ্যে; বৃহত্তর রাজধানী অঞ্চলে করোনা শনাক্ত ১ হাজার ৪২০ জনের। রাজধানী মালের বাইরে আবাসিক দ্বীপ থেকে ৭৬১ জন। রিসোর্ট থেকে ৯৪ জন। অন্যান্য ৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টার মধ্যে করোনা থেকে সুস্থ হয়েছে ১৬২২ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছে ১০৪১৬৪ জন। এখন পর্যন্ত মালদ্বীপে করোনায় মৃত্যুবরণ করেছে ২৭০ জন।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]