প্যারিসে হতে যাচ্ছে প্রবাসীদের স্বপ্নের শহীদ মিনার

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি ফ্রান্স
প্রকাশিত: ০৩:৫২ এএম, ১৪ মে ২০২২
শহীদ মিনার বাস্তবায়ন কমিটির সংবাদ সম্মেলন

ফ্রান্সে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়িত হতে যাচ্ছে। কারণ শেষ পর্যন্ত স্থায়ী একটি শহীদ মিনারের অনুমতি পাওয়া গেছে সেইন্ট ডেনিশে।

বিশ্ববিদ্যালয়ের সামনে বার্নার্ড মারি স্কয়ারে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে এই শহীদ মিনার স্থাপন হবে। এ ব্যাপারে প্রশাসনিক কাজ ও নকশা অনুমোদন হয়েছে। ঢাকায় স্থাপিত মূল শহীদ মিনারের আদলেই নির্মিত হবে এটি।

স্থানীয় সংগঠন ‘অ্যাসোসিয়েশন সেকুয়ানো বাঙালি’র প্রেসিডেন্ট সরোদ সদিউল বলেন, এই স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে প্যারিসে বসবাসকারী বাংলাদেশিদের দাবি পূরণ হতে চলেছে। জাতির প্রতি, ভাষা আন্দোলনের শহীদদের প্রতি আমাদের দায়িত্ব পালন করলাম।

এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি ঘোষণা করার সময় প্যারিস শহীদ মিনার বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কাজী এনায়েত উল্লাহ বলেন, উদ্যোক্তা সদিউল এবং অর্থ সমন্বয়ক টি এম রেজাকে নিয়ে আমরা অতীতে যেভাবে কাজ করেছি, তারই ধারাবাহিকতায় আমরা যেন ২০২৩ সালের ২১ ফেব্রুয়ারি নতুন শহীদ মিনারে পালন করতে পারি।

জেডএইচ/

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]