লিসবনে মাল্টিকালচ্যারাল একাডেমির ঈদ পুনর্মিলনী

আবু সাঈদ
আবু সাঈদ আবু সাঈদ , পর্তুগাল সংবাদদাতা
প্রকাশিত: ১১:৪৮ এএম, ১৬ মে ২০২২

লিসবনে বাংলাদেশি পর্তুগিজ ভাষা শিক্ষাপ্রতিষ্ঠান ‘পর্তুগাল মাল্টিকালচ্যারাল একাডেমি’ ও স্থানীয় অভিবাসী সংগঠন ‘রিনোভার এ মোরারিয়া’র উদ্যোগে এক জাঁকজমকপূর্ণ ঈদ পুনর্মিলনীর আয়োজন করা হয়।

সম্প্রতি দেশটির একটি একাডেমির হলরুমে বাংলাদেশি ছাড়াও ব্রাজিল, কলম্বিয়া, ফ্রান্স, ইংল্যান্ড, ম্যাকাও, নেপাল ও স্থানীয় পর্তুগিজরা অংশ নেন।

jagonews24

মানুষ, কমিউনিটি ও খাবার শিরোনামে অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল সবাই নিজ নিজ দেশের ঐতিহ্যবাহী ও মজাদার খাবার রান্না করে নিয়ে এসে একে অপরের সঙ্গে ভাগাভাগি করে।

এছাড়া দুপুরের খাবারের পরে শুরু হয় মেহেদী উৎসব যেখানে পর্তুগিজসহ বিভিন্ন দেশের মানুষ তাদের হাত রাঙিয়েছে নানান রকম মেহেদীর সাজে।

jagonews24

এছাড়া রমজান ও ঈদুল ফিতর নিয়ে কর্মশালায় বক্তব্য দেন মাল্টিকালচ্যারাল একাডেমির পরিচালক ও সাংবাদিক রাসেল আহম্মেদ। এসময় উপস্থিত ছিলেন পর্তুগাল বাংলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি রনি মোহাম্মদসহ বাংলাদেশ কমিউনিটির অনেকে।

মাল্টিকালচ্যারাল একাডেমি প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি অভিবাসী কমিউনিটির উন্নয়নে কাজ করে যাচ্ছে। বর্তমানে পর্তুগিজ ভাষা শিক্ষা কোর্স ছাড়াও রয়েছে বিনামূল্যে ইংরেজি শেখা, স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রের সহযোগিতায় ও বাংলাদেশি চিকিৎসক ও নার্সের তত্ত্বাবধানে স্বাস্থ্য সেবা, প্রতি শনিবার জরুরি খাদ্য সহযোগিতা ও নারী উদ্যোক্তা উন্নয়নে বিশেষ প্রশিক্ষণসহ নানা কার্যক্রম।

jagonews24

বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৪০টি দেশের অভিবাসী বর্তমানে তাদের বিভিন্ন সেবা গ্রহণ করে আসছে। পর্তুগাল সরকার, দেশটির অভিবাসন অধিদপ্তর, লিসবন সিটি করপোরেশনসহ স্থানীয় ও ইউরোপীয় ইউনিউনের বিভিন্ন অভিবাসনবিষয়ক সংগঠনের সঙ্গে বাংলাদেশিরা এই প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছেন সফলতা সঙ্গে।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]