মালয়েশিয়া থেকে চলতি মাসেই ফিরতে হবে অবৈধ অভিবাসীদের

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ২৫ জুন ২০২২

মালয়েশিয়া থেকে চলতি মাসেই ফিরতে হবে অবৈধ অভিবাসীদের। ৩০ জুনের পর কোনো আপস নয়, আর বাড়ানো হবেনা এর সময়সীমা সাফ জানিয়ে দিয়েছেন, দেশটির স্বারাষ্ট্রমন্ত্রী হামজাহ জায়নুদিন।

শনিবার (২৫ জুন) স্বরাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেন, চলতি বছরের ২৩ জুন পর্যন্ত ২,৮২,৫৮১ জন অবৈধ অভিবাসী নিজ দেশে ফিরে যেতে নিবন্ধিত হয়েছিলেন। এর মধ্যে এ পর্যন্ত ২,৪৩,২৭৯ জন অবৈধ অভিবাসী তাদের নিজ নিজ দেশে ফিরে গেছেন। তবে এর মধ্যে কতজন বাংলাদেশি ফেরত গেছেন তা নির্দিষ্ট করে বলেননি স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, অবৈধ অভিবাসীদের ৩০ জুনের আগেই দেশে ফিরার জন্য নিবন্ধনের সুযোগ নেওয়া উচিত। এরই মধ্যে জারি করা নির্দেশাবলী কেউ যদি গ্রহণ করতে না চায়, এর পরে অবৈধ অভিবাসী ও তাদের নিয়োগ কর্তাদের গ্রেফতার করে আদালতে নিয়ে যাওয়া হবে।

jagonews24

অবৈধ অভিবাসীদের দেশে ফেরত বা কাজ করার সুযোগ (রিক্যালিব্রেসি কর্মসূচি) দিতে গত বছর এই কর্মসূচি চালু করা হয়েছিল। গত বছরের ডিসেম্বরে বন্ধ হয়ে যাওয়া ওয়ার্কফোর্স রিক্যালিব্রেশন প্রোগ্রামের অধীনে মোট ৪১৮,৫২৪ জন অবৈধ অভিবাসী দেশে কাজ করার জন্য (বৈধ হতে) নিবন্ধিত হয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর মতে, সংখ্যাটি এমন নিয়োগকর্তাদের সাহায্য করতে সক্ষম যাদের কর্মী প্রয়োজন যখন সরকার গত বছরের শেষের দিকে বিদেশি কর্মীদের প্রবেশ বন্ধ করেনি।

এছাড়াও, এই বছরের প্রথম পাঁচ মাসে মোট ১ বিলিয়ন রিঙ্গিত (লেভি) সফলভাবে সংগ্রহ করা হয়েছে, জানালেন, স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জায়নুদিন।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]