চীনের চিয়াংশি প্রদেশে আন্তর্জাতিক যুব সফর

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২২

চীন প্রতিনিধি
চীনের চিয়াংশি প্রদেশে আন্তর্জাতিক যুব সফর অনুষ্ঠিত হয়েছে। খোলা চোখে অভিজ্ঞতা এবং নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে চীন অন্বেষণ করা থিম ‘২০২২ জিওয়াইএলডি চায়না ট্যুর-চিয়াংশি’ চীনের চিয়াংশি প্রদেশে অনুষ্ঠিত হয়।

১৬ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত স্থানীয় সরকারের সহযোগিতায় একাডেমি অফ কনটেম্পরারি চায়না অ্যান্ড ওয়ার্ল্ড স্টাডিজ দ্বারা আয়োজিত এ অনুষ্ঠান চীনের চিয়াংশি প্রদেশের চিংতঝেন শহর এবং উইয়ুয়ান কাউন্টিতে অনুষ্ঠিত হয়।

এতে অংশ নেন একাডেমি অফ কনটেম্পরারি চায়না অ্যান্ড ওয়ার্ল্ড স্টাডিজ-এর ভাইস প্রেসিডেন্ট লিন কুন, একাডেমি অফ কনটেম্পরারি চায়না অ্যান্ড ওয়ার্ল্ড স্টাডিজ-এর প্রজেক্ট পরিচালক ইউয়ান লিন, চিংতঝেন সিরামিক ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল স্কুলের ডিন প্রফেসর ঝাং চিংচিংসহ অন্যরা।

ইভেন্ট চলাকালীন যুবকরা নীল এবং সাদা চীনামাটির বাসন পেইন্টিং এবং চীনামাটির বাসন তৈরির মতো পারস্পরিক বিনিময় কার্যক্রমে অংশ নেন।

এসময় চিংতঝেন ইম্পেরিয়াল কিলন মিউজিয়াম, চিংতঝেন সিরামিক প্রত্নতত্ত্ব ইনস্টিটিউট, লোক সংস্কৃতি প্রদর্শনী হলসহ অনেক জায়গা পরিদর্শন করে আঠালো ধানের কেক উৎপাদন, স্টিলের ওপর হাঁটার লোক রীতি, চীনের দারিদ্র্য বিমোচন এবং গ্রামীণ পুনরুজ্জীবনের অভিজ্ঞতা অর্জন করে।

চীনের চিয়াংশি প্রদেশে আন্তর্জাতিক যুব সফর

যুব প্রতিনিধিরা বলছে ‘২০২২ জিওয়াইএলডি চায়না ট্যুর-চিয়াংশি’ চীনকে বোঝার জন্য একটা জানালা। এবং এ বোঝাকে উন্নতি করার জন্য একটি সেতুও। তারা চীনা সংস্কৃতি ছড়িয়ে দিতে দেশগুলির মধ্যে পারস্পরিক আস্থা বাড়াতে ইচ্ছুক।

এ ট্যুরে বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া এবং তানজানিয়াসহ আটটি দেশের যুবকরা চীনা সংস্কৃতির অনন্য আকর্ষণ অনুভব করে। একই সঙ্গে চীনের দারিদ্র্য বিমোচন এবং গ্রামীণ পুনরুজ্জীবনের উন্নয়নের পথ প্রত্যক্ষ করে।

জানা গেছে, একাডেমি অফ কনটেম্পরারি চায়না অ্যান্ড ওয়ার্ল্ড স্টাডিজ এবং সেন্টার ফর চায়না অ্যান্ড গ্লোবালাইজেশন-এর যৌথ উদ্যোগে গঠিত হয় গ্লোবাল ইয়াং লিডারস ডায়ালগ (জিওয়াইএলডি)। এটি বিশ্বব্যাপী বিভিন্ন আঞ্চলিক, সাংস্কৃতিক, সেক্টরিয়াল এবং পেশাদার ব্যাকগ্রাউন্ডসহ তরুণদের জন্য অনন্য যোগাযোগ, শিক্ষা এবং মেধা উন্নয়নের প্ল্যাটফর্ম।

এমআইএইচএস/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]