মালয়েশিয়ার ‘দাতু শ্রী’ খেতাব পেলেন কুমিল্লার সেলিম

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ০৪ অক্টোবর ২০২২
মালাক্কার রাজপরিবারের পক্ষ থেকে সেলিমের হাতে সম্মাননা তুলে দেন- ওয়াই. এ. এম. দাতু আব্দুল লতিফ বিন হাশিম

মালয়েশিয়ার সম্মানসূচক ‘দাতু শ্রী’ খেতাব পেয়েছেন প্রবাসী বাংলাদেশি জালাল উদ্দিন সেলিম। তিনি কুমিল্লার দাউদকান্দি উপজেলার ভেলানগর গ্রামের মোহাম্মাদ আব্দুল আওয়ালের ছেলে।

শনিবার (১ অক্টোবর) মালাক্কার প্রভাবশালী রাজপরিবারের পক্ষ থেকে সেলিমকে এ খেতাব দেওয়া হয়। ব্যবসায়, এনজিও ও সামাজিক কাজে অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে খেতাব দেয় মালাক্কার রাজপরিবার।

এমন স্বীকৃতি লাভ করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ও মোবাইল ফোনে সেলিমকে অভিনন্দন জানিয়েছেন কাছের মানুষ ও শুভাকাঙ্ক্ষীরা।

‘দাতু শ্রী’ বা ‘দাতো সেরি’ হলো দেশের জন্য অবদান রেখেছেন এমন ব্যক্তিকে রাষ্ট্রের দেওয়া সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব। এটি ফেডারেল খেতাব ‘তান শ্রী’র সমতুল্য একটি সম্মান। এ খেতাব পাওয়া ব্যক্তির স্ত্রীকে ‘দাতিন শ্রী’ বলা হয়।

জানা গেছে, সেলিম ১৯৯৫ সালে মালয়েশিয়ার ইউনিভার্সিটি স্যায়েন্স মালয়েশিয়ায় (ইউএসএম) পড়ালেখা করতে যান। পড়ালেখা শেষে তিনি সেখানেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। মনোনিবেশ করেন ব্যবসায়। এরপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি।

২০১৯ সালে মালয় তরুণী দাতিন সেরি নুরুল আনিসকে বিয়ে করেন সেলিম। তাদের ঘরে জন্ম নেয় এক ছেলে ও এক মেয়ে। মালয়েশিয়ার বাংলাদেশ কমিউনিটির কাছে অতি পরিচিত মুখ সেলিম।

জালাল উদ্দিন সেলিম বলেন, আমি বাংলাদেশি, এটাই আমার বড় পরিচয়। প্রবাসে এ সম্মান পাওয়া দেশের জন্যও সম্মানের। এ সম্মান যেন ধরে রাখতে পারি।

মালয়েশিয়ায় কর্মরত সব প্রবাসীর যেকোনো সমস্যা সমাধানে পাশে থেকে আত্মনিয়োগ করবেন বলেও জানান সেলিম।

এসএএইচ/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]