নর্থ ক্যারোলাইনায় মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে অনুষ্ঠান

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ০৮ ডিসেম্বর ২০২২

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণ নিয়ে যুক্তরাষ্ট্রে হয়ে গেলো একটি অনুষ্ঠান। সম্প্রতি নর্থ ক্যারোলাইনার ক্যারিতে এই অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ লিবারেশন ওয়ার হিস্ট্রি প্রিজার্ভেশান নেটওয়ার্ক, সম্প্রীতি ফোরাম ও ত্রিভুজ সঙ্গীত সংগঠন।

আয়োজকরা বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি রোধ করার জন্যই এই অনুষ্ঠানের আয়োজন। অনুষ্ঠানের শুরুতেই আলোচনা পর্বে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা, লেখক ও বিজ্ঞানী ড. নুরুন নবী। ড. নবী মুক্তিযুদ্ধের ইতিহাসের বিকৃতি এড়াতে এবং নতুন প্রজন্মের কাছে তা পৌঁছে দিতে অভিভাবকদের আরও সক্রিয় হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে ছিল আলোচনা, মুক্তিযুদ্ধ নিয়ে শিশু কিশোরদের অনুষ্ঠান, গণসংগীত ও নাটক। অনুষ্ঠানের অপর বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক, সাংবাদিক, লেখক ও কবি আনিস আহমেদ।

তিনি বলেন, সময় যত বয়ে যাচ্ছে, ইতিহাস বিকৃতির আশংকা ততটাই বাড়ছে। রাজনৈতিক বিভাজন যে জাতীয় পরিচিতির বিষয়ে অনাকাঙ্ক্ষিত বিতর্কের সৃষ্টি করতে পারে সেই সব কারণে অবিকৃতভাবে মুক্তিযুদ্ধের ইতিহাসকে জনসমক্ষে আনতে হবে।

অনুষ্ঠানের শেষ পর্বে ছিল মনোজ কুমার সেনের লেখা এবং ড. এবিএম নাসির পরিচালিত নাটক ‘রাজাকারের কিসসা’। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ড. এবিএম নাসির।

জেডএইচ/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]